COVID 19

Covid-19: করোনার কারণে কমে যেতে পারে ওজন, কেন এমন হয়? বলছেন চিকিৎসকেরা

অনেকে মনে করছেন, কড়া কড়া ওষুধের কারণেই এই সমস্যা হচ্ছে। কিন্তু কথাটা কি আদৌ ঠিক?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ মে ২০২১ ১৫:৩৫
Share:

কোভিড সংক্রমণের ফলে কমে যাচ্ছে ওজন। ছবি: সংগৃহীত

করোনা থেকে সেরে ওঠার সময়ে অনেকেরই ওজন বেশ কমে যাচ্ছে। বহু আক্রান্তই হালে এমন কথা জানিয়েছেন। কিন্তু তার কারণ কী? অনেকে মনে করছেন, কড়া কড়া ওষুধের কারণেই এই সমস্যা হচ্ছে। কিন্তু কথাটা কি আদৌ ঠিক?

Advertisement

চিকিৎসক সুবর্ণ গোস্বামীর মতে, কোভিডের চিকিৎসার কারণে বা ওষুধের কারণে ওজন কমে যাচ্ছে— এই কথাটা ঠিক নয়। ‘‘কোভিড সংক্রমণের ফলে অনেকেরই স্বাদ এবং গন্ধের অনুভূতি চলে যাচ্ছে। ফলে তাঁদের কোনও খাবারই খেতে ভাল লাগছে না। অনেকের খিদেই কমে যাচ্ছে। ফলে ওজন কমাটা খুব অস্বাভাবিক কিছু নয়,’’ বলছেন তিনি।

এই খিদে না পাওয়ার ফলে আগামী দিনে বড় সমস্যা হতে পারে কি? চিকিৎকেরা বলছেন, অবশ্যই পারে। সেরে ওঠার সময় দীর্ঘায়িত হতে পারে। ‘‘আমরা সব রোগীকেই বলি, এই সময় পুষ্টিকর খাবার খেতে। কারণ কোভিড থেকে সেরে ওঠার জন্য এই ধরনের খাবার খুব প্রয়োজনীয়। কিন্তু কেউ যদি খেতেই না পারেন, তা হলে সেরে ওঠার সময় বেশি লাগবে,’’ বলছেন সুবর্ণ। তাঁর কথায়, ‘‘সময়ের সঙ্গে সঙ্গে স্বাদ, গন্ধ বা খিদে হয়তো ফিরে আসছে। তখন হয়তো আবার কোভিডের দীর্ঘ প্রতিক্রিয়া হিসেবে হজমের সমস্যা বা পেটের গণ্ডগোল লেগে রয়েছে। ফলে একটু বেশি মাত্রায় খেলে তা হজম হচ্ছে না। ফলে ওজনও বাড়ছে না।’’

Advertisement

মোট কথা, খিদে না পেলেও বা খাবার বিস্বাদ লাগলেও রোজ জোর করেই পুষ্টিকর খাবার খেতে হবে। এমনই পরামর্শ দিচ্ছেন চিকিৎসকেরা। না হলে সেরে উঠতে অনেক বেশি সময় লেগে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন