Covid Infection

Coronavirus: কোভিডের পর রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে চান? চুটিয়ে খান আমলকি

কোভিড লড়াইয়ে আপনার পাশে রয়েছে আনন্দবাজার ডিজিটাল। শুরু হল শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার নতুন গাইড ‘ভাল থাকুন’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ জুন ২০২১ ১৯:১৮
Share:

আমলকিতে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন সি।

কোভিডের সঙ্গে দীর্ঘ লড়াইয়ে ক্লান্ত পৃথিবী। যে লড়াই নেগেটিভ রিপোর্ট পাওয়ার পরেও জারি থাকে বহুদিন। তবে আপনি একা নন। সেই লড়াইয়ে আপনার সঙ্গে আছে আনন্দবাজার ডিজিটাল। শরীরচর্চা, মনের যত্ন এবং খাওয়া-দাওয়ার গাইড ‘ভাল থাকুন’।

Advertisement

করানো চিকিৎসার সময়ে এমন অনেক ওষুধ ব্যবহার করা হয় যা শরীরের স্বাভাবিক রোগ প্রতিরোধক ক্ষমতা কমিয়ে দিতে পারে। তাই সুস্থ হওয়ার সময় সেটা আগের মতো শক্তিশালী করে তোলা প্রয়োজন। আমলকীকে উপকারী বন্ধু বলা যেতে পারে। আর তা খাওয়াও যায় অনেক ভাবে। কাঁচা চিবিয়ে খান বা রস করে, উপকার পাবেন দুই পদ্ধতিতেই। তবে আমলকী সিদ্ধ করে খেলে এর ভিটামিন সি অনেকটাই নষ্ট হয়ে যায়। পুষ্টিবিদ রেশমী রায়চৌধুরীর মতে, ‘‘শরীরে ভিটামিন সি-র ঘাটতি মিটিয়ে, রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে আমলকীর জুড়ি নেই। পেয়ারা, কাগজিলেবু, কমলালেবু, আম, আপেলের চেয়েও বেশি ভিটামিন সি রয়েছে আমলকীতে। কিন্তু কাঁচা খেলেই তার গুণ সবচেয়ে বেশি। সিদ্ধ করলে সব গুণ চলে যাবে। সেটা খাওয়ার চেয়ে না খাওয়াই ভাল। সে ক্ষেত্রে লেবুর রসই খান।’’

রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়াতে রোজ একটা করে আমলকী খেতে পারেন। আবার অ্যান্টিঅক্সিড্যান্টে ভরপুর হওয়ায় শরীরের টক্সিন বার করে দিতেও সাহায্য করে এই ফলটি। আরও অনেক রোগের পথ্য হিসেবেও আমলকী খাওয়ার পরামর্শ দেন ডায়াটিশিয়ানরা।

Advertisement

একদম কাঁচা খেতে অসুবিধা হলে রোজ সকালে আমলকি কেটে সেই টুকরোগুলো গরমজলে ফেলে দিন। কয়েক কুচি আদাও দিতে পারেন। ভিটামিন সি’এ ভরপুর ডিটক্স ওয়াটর তৈরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন