COVID 19

হাসপাতাল যেতে হয়নি এ বারের মতো? এমন কোভিড আক্রান্তদের ভবিষ্যৎ কি আরও বিপজ্জনক?

যাঁরা বাড়িতেই কোভিডমুক্ত হয়ে গিয়েছেন, তাঁদের ভবিষ্যতে আরও জটিল শারীরিক সমস্যায় পড়তে হতে পারে। এমনকি, তাঁদের মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি!

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ এপ্রিল ২০২১ ১৯:৫৭
Share:

ভবিষ্যতে কি অপেক্ষা করে আছে আরও বড় বিপদ? ছবি: সংগৃহীত

সম্প্রতি ‘নেচার’ পত্রিকায় প্রকাশিত এক গবেষণায় জানা গিয়েছে, যাঁরা বাড়িতেই কোভিডমুক্ত হয়ে গিয়েছেন, তাঁদের ভবিষ্যতে আরও জটিল শারীরিক সমস্যায় পড়তে হতে পারে। এমনকি, তাঁদের মৃত্যুর ঝুঁকিও অনেক বেশি!

Advertisement

ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ের ‘স্কুল অফ মেডিসিন’এর গবেষকরা ‘লং কোভিড’ বা কোভিডের দীর্ঘকালীন প্রভাব নিয়ে বিস্তারিত পড়াশোনা করে কোভিডের সঙ্গে যুক্ত সব শারীরিক রোগের একটি তালিকা বানিয়েছেন। তাতে দেখা যাচ্ছে, মূলত শ্বাস-প্রশ্বাসের সমস্যা হলেও কোভিড শরীরের বিভিন্ন অংশে ক্ষতি করে। এবং সেগুলির প্রভাব বোঝা যায় বহুদিন পরে। তাই কোভিড আক্রান্ত হওয়ার পর খুব একটা অসুবিধা না হলেও ভবিষ্যতে এই রোগীদের নানা রকম জটিলতা তৈরি হতে পারে।

৮৭০০ করোনা আক্রান্তদের নিয়ে করা এই গবেষণা অনুযায়ী, যাঁদের করোনার প্রভাব খুবই কম ছিল, হাসপাতালে ভর্তি করতে হয়নি, বাড়িতেই সেরে যাচ্ছেন, তাঁদের শারীরিক পরিস্থিতি, আগামী ৬ মাস পর্যন্ত খুবই আশঙ্কাজনক। যে কোনও মুহূর্তে হয়ত তাঁকে হাসপাতালে ভর্তিও করতে হতে পারে। তাই চিকিৎসকদের সতর্ক থাকতে বলছেন গবেষকরা।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন