cancer

Covid Vaccine: টিকা নিয়ে ক্যানসার আক্রান্তেরা করোনা থেকে কতটা নিরাপদ? কী বলছে সমীক্ষা?

প্রতি ১০ জনের ১ জনের ক্ষেত্রে কোভিড থেকে নিরাপত্তা দেওয়ার মতো পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না।

Advertisement

সংবাদ সংস্থা

তেল আভিভ শেষ আপডেট: ০১ জুন ২০২১ ১৯:৪৫
Share:

ক্যানসার রোগীরা করোনার টিকা নেওয়ার পর কতটা নিরাপদ? ছবি: সংগৃহীত

কোভিড টিকা নেওয়ার পর ক্যানসার আক্রান্তদের শরীরে করোনাভাইরাসের অ্যান্টিবডি কি পর্যাপ্ত পরিমাণে তৈরি হচ্ছে? হালে এই বিষয় নিয়ে সমীক্ষা চালিয়েছেন ইজরায়েলের এক দল বিজ্ঞানী। দেখা গিয়েছে, প্রতি ১০ জনের ১ জনের ক্ষেত্রে কোভিড থেকে নিরাপত্তা দেওয়ার মতো পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না।

Advertisement

হালে ইজরায়েলের ১০২ জন ক্যানসার আক্রান্তকে ফাইজার-বায়োএনটেকের টিকার ২টি ডোজই দেওয়া হয়েছে। তার পরে তাঁদের শরীরে কী পরিমাণে অ্যান্টিবডি তৈরি হচ্ছে সেটি লক্ষ করেন ১৫ জন বিজ্ঞানী। ‘জেএএমএ অঙ্কোলজি’ নামক চিকিৎসাবিজ্ঞানের জার্নালে প্রকাশিত হয়েছে বিজ্ঞানীদের সমীক্ষার রিপোর্ট। সেখানে স্পষ্ট উল্লেখ করা হয়েছে, টিকা নেওয়ার পরে প্রত্যেক ক্যানসার আক্রান্তের শরীরেই যে অ্যান্টিবডি তৈরি হয়, সে বিষয়ে কোনও সন্দেহ নেই। কিন্তু ১০ শতাংশ রোগীর ক্ষেত্রে করোনাভাইরাসের সঙ্গে লড়াই করার জন্য সেই অ্যান্টিবডির পরিমাণ যথেষ্ট নয়।

ষাটোর্ধ্ব এই ১০২ জন রোগীর মধ্যে সব ধরনের ক্যানসার আক্রান্তদেরই রাখা হয়েছিল। দেখা গিয়েছে, যাঁরা রক্তের ক্যানসারে আক্রান্ত, তাঁদের বেশির ভাগের শরীরেই পর্যাপ্ত অ্যান্টিবডি তৈরি হচ্ছে না। কিন্তু যাঁদের শুধুমাত্র ম্যালিগন্যান্ট টিউমার রয়েছে, তাঁদের ক্ষেত্রে অ্যান্টিবডি তৈরিতে বিশেষ অসুবিধা হচ্ছে না।

Advertisement

বিজ্ঞানীরা তাঁদের রিপোর্টে বলেছেন, ক্যানসার আক্রান্তদের কোভিডের টিকা নিতেই হবে। কারণ এটাই তাঁদের জন্য অ্যান্টিবডি তৈরির সেরা রাস্তা। পাশাপাশি, তাঁদের অতিরিক্ত সতর্ক হতে হবে এবং চিকিৎসকের পরামর্শে একই সময়ে ক্যানসারের চিকিৎসার দিকেও খেয়াল রাখতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন