ডায়াবিটিসে প্রয়োজন পরিবারের সহায়তা

চলতি বছরে বিশ্ব ডায়াবিটিস দিবসে আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশন (আইডিএফ) থিম করেছে ‘পরিবার এবং ডায়াবিটিস’।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০১৮ ০২:৫৩
Share:

এ বছরও বিশ্বজু়ড়ে ডায়াবিটিস দিবস পালিত হচ্ছে।

ডায়াবিটিসের বড় চিকিৎসাই হল পরিবারের সাহায্য। আজ, বুধবার বিশ্ব ডায়াবিটিস দিবস। সেই উপলক্ষে মঙ্গলবার চিকিৎসকদের এক আলোচনায় আবারও উঠে এল পরিবারের পাশে থাকার সেই পরামর্শ। তাঁদের মতে, পরিজনেদের দেখভাল, সুষম আহার ও শারীরচর্চাই দিতে পারে ডায়াবিটিসমুক্ত জীবন। চলতি বছরে বিশ্ব ডায়াবিটিস দিবসে আন্তর্জাতিক ডায়াবিটিস ফেডারেশন (আইডিএফ) থিম করেছে ‘পরিবার এবং ডায়াবিটিস’।

Advertisement

এ বছরও বিশ্বজু়ড়ে ডায়াবিটিস দিবস পালিত হচ্ছে। ‘ডায়াবিটিস অ্যাসোসিয়েশন অব ইন্ডিয়া’ (ডিএআই) ও ‘রিসার্চ সোসাইটি ফর স্টাডি অব ডায়াবিটিস ইন ইন্ডিয়া’র (আরএসএসডিআই) পশ্চিমবঙ্গ শাখাও বুধবার দিনভর নানা কর্মসূচির আয়োজন করেছে। মঙ্গলবার রাত থেকে ডায়াবিটিসের প্রতীক নীল আলোয় রাঙানো হয়েছে ধর্মতলা চত্বরের একটি হোটেল ও পুরসভার শতাব্দীপ্রাচীন ভবন। বুধবার সকাল সাড়ে ৮টায় ভিক্টোরিয়া মেমোরিয়াল থেকে রোটারি সদন পর্যন্ত পদযাত্রারও আয়োজন করা হয়েছে। ডায়াবিটিস আক্রান্ত বেশ কিছু পরিবারের জন্য সচেতনতা শিবির করা হচ্ছে।

অনুষ্ঠানে উপস্থিত আরএসএসডিআই-এর প্রেসিডেন্ট কৌশিক পণ্ডিত বলেন, ‘‘পরিবারের এক জনের ডায়াবিটিস থাকলে বাকিদেরও হওয়ার সম্ভাবনা থাকে। তাই পরিবারের সকলে মিলে মোকাবিলা প্রয়োজন।’’ ডিএআই-এর সেক্রেটরি দেবমাল্য সান্যাল আবার বলেন, ‘‘ওই আলোই মানুষকে ডায়াবিটিস নিয়ে সচেতন করবে। মনে রাখতে হবে, নিয়ন্ত্রিত জীবনযাপনে ডায়াবিটিস নিরাময় করা সম্ভব।’’

Advertisement

ডায়াবিটিস নিয়ে সচেতনতা বাড়াতে সম্প্রতি লেক টাউনের একটি সংস্থাও এক অনুষ্ঠানের আয়োজন করেছিল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন