Tomato

Tomatoes: রোজ কাঁচা টমেটো খাচ্ছেন? কোন বিপদ ডেকে আনছেন জানেন কি

হালের বেশ কিছু গবেষণা বলছে, কাঁচা টমেটো খাওয়া মোটেই ভাল নয়। কারণ টমেটোয় লাইসোপিন নামের যে অ্যান্টিঅক্সিজেন্ট-টি থাকে, তা সহজে হজম হতে চায় না।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অগস্ট ২০২১ ১৭:১৩
Share:

কাঁচা টমেটো খেলে শরীরের কোনও ক্ষতি হয় কি? ছবি: সংগৃহীত

টমেটো অ্যান্টিঅক্সিডেন্টে ঠাসা। তাই কাঁচা টমেটো খেলে শরীরের জমা দূষিত পদার্থের পরিমাণ কমে। কোষের ক্ষয় কমে। ফলে অনেকেই কাঁচা টমেটো খান। কিন্তু কাঁচা টমেটো খাওয়া কি আদৌ ভাল?

হালের বেশ কিছু গবেষণা বলছে, কাঁচা টমেটো খাওয়া মোটেই ভাল নয়। কারণ টমেটোয় লাইসোপিন নামের যে অ্যান্টিঅক্সিজেন্ট-টি থাকে, তা সহজে হজম হতে চায় না। চিকিৎসকদের মতে, টমেটোয় থাকা লাইসোপিনের অত্যন্ত সামান্য পরিমাণই শরীর হজম করতে পারে। বাকিটা শরীরে জমা হয় এবং নানা ধরনের জটিলতা সৃষ্টি করে। হজমশক্তি এবং হৃদ্‌যন্ত্রের ক্ষতিও হতে পারে এর ফলে।

Advertisement

এই সমস্যার অনেকটাই কেটে যায় রান্না করা টমেটোর ক্ষেত্রে। সামান্য সিদ্ধ করা বা রান্না করা টমেটোর লাইসোপিন শরীর খুব সহজেই হজম করতে পারে। এমনকি ঘরে বানানো টমেটো সস-ও শরীরের জন্য ভাল। তাতে থাকা লাইসোপিনও শরীর খুব সহজেই হজম করতে পারে।

এছাড়াও কাঁচা টমেটোর মধ্যে বহু ধরনের কীটনাশক থেকে যায়। সেগুলি শরীরে গিয়ে নানা মাত্রায় বিষক্রিয়ায় ঘটায়। টমেটো হাল্কা সিদ্ধ করে নিলে এই সমস্যার অনেকটাই কেটে যায়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন