Traffic Rule

লাগবে না হেলমেট, লাইসেন্স! ট্রাফিক আইন ভাঙলেও জরিমানা নয় দীপাবলিতে, জানাল গুজরাত সরকার

দীপাবলির সপ্তাহে হেলমেট কিংবা লাইসেন্স ছাড়া মোটরবাইক চালালে পুলিশ কেবল সতর্ক করেই ছেড়ে দেবে আরোহীদের। আইনভঙ্গকারীদের দেওয়া হবে গোলাপ। এমনই জানালেন গুজরাতের স্বরাষ্ট্র মন্ত্রী হর্ষ সাংভি।

Advertisement

সংবাদ সংস্থা

আমদাবাদ শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২২ ১৪:০৭
Share:

আইন ভাঙলে কেসের বদলে ফুল দেওয়া হবে বলে জানান মন্ত্রী। প্রতীকী ছবি।

উৎসবের কথা মাথায় রেখে দীপাবলির সপ্তাহে কোনও রকম জরিমানা করা হবে না গুজরাত ট্রাফিক পুলিশের তরফে। হেলমেট কিংবা লাইসেন্স ছাড়া মোটরবাইক চালালে পুলিশ কেবল সতর্ক করেই ছেড়ে দেবে আরোহীদের। এমনই জানালেন গুজরাতের স্বরাষ্ট্র মন্ত্রী হর্ষ সাংভি।

Advertisement

সাংভি বলেন, “২১ অক্টোবর থেকে ২৭ অক্টোবর পর্যন্ত কোনও নাগরিককে কোনও রকম জরিমানা করবে না গুজরাত ট্রাফিক পুলিশ। তবে তার মানে এই নয়, যে আপনারা আইন অমান্য করবেন। কিন্তু যদি কেউ ভুল করে ফেলেন, তবে আপনাদের কোনও জরিমানা দিতে হবে না।” আইন ভাঙলে কেসের বদলে ফুল দেওয়া হবে বলেও জানান মন্ত্রী।

Advertisement

গোটা বিষয়টি প্রকাশ্যে আসতেই শাসক দল বিজেপিকে আক্রমণ করতে শুরু করেছে বিরোধী দলগুলি। রাষ্ট্রীয় লোক দলের শীর্ষ নেতা জয়ন্ত সিংহ চৌধুরী টুইটে লিখেছেন, “ভোটের জন্য বাইক আরোহীদের সুরক্ষা শিকেয় তোলা হচ্ছে।” কটাক্ষ করেছেন বিধায়ক জিগ্নেশ মেবানিও। “ভোট আপনাকে দিয়ে অনেক কিছুই করাতে পারে”, বলে মন্তব্য করেছেন তিনি।

কেন্দ্রীয় সংস্থা এনসিআরবি-র তথ্য বলছে ২০২১ সালে পনেরো হাজার দু'শোটি পথদুর্ঘটনার ঘটনা ঘটেছে গুজরাতে। মারা গিয়েছেন, ৭ হাজার চারশো সাতান্ন জন। মৃত্যুর হার ৪৯ শতাংশ। যা গত এক দশকে সর্বাধিক। তার মধ্যেই সরকারের এমন সিদ্ধান্তে পথসুরক্ষায় আরও সমস্যা তৈরি হবে কি না তা নিয়ে প্রশ্ন উঠতে শুরু হয়েছে নানা মহলে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন