Relationship

কৃশকায় প্রেমিককে নিয়েই প্রেমপ্রচারে দেড়শো কেজির মডেল, বেশি ওজনে আদৌ চাপে পড়ে সম্পর্ক?

২০১২ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছিল, দাম্পত্যের সঙ্গে নিবিড় যোগ রয়েছে ওজনের। প্রণয়ে জড়ালেই বেড়ে যেতে পারে দম্পতির ওজন। ফলে ওজন নিয়ে চিন্তা বাড়লে মাথায় রাখতে হবে কিছু বিষয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ অক্টোবর ২০২২ ২০:৫৪
Share:

অনেকে কটাক্ষ করলেও মডেলের ছবি দেখে সাধুবাদও জানিয়েছেন অনুরাগীদের অনেকেই। ছবি: প্রতীকী

দেড়শো কিলোগ্রাম ওজন নিয়েও ভক্তদের মনে প্রতিনিয়ত ঝড় তোলেন আমেরিকার মডেল অ্যালেক্স অ্যাসপাসিয়া। সম্প্রতি প্রেমিকের সঙ্গে ছবি প্রকাশ করলেন তিনি। কোনও সঙ্কোচ ছাড়াই প্রেমিককে নিয়ে হাজির হয়েছেন ক্যামেরার সঙ্গে। ক্যামেরার সামনে সাবলীল দেখিয়েছে তাঁর প্রেমিককেও। অনেকে কটাক্ষ করলেও মডেলের ছবি দেখে সাধুবাদও জানিয়েছেন অনুরাগীদের অনেকেই। কেউ কেউ বলছেন, প্রণয় মানে না কোনও বাধাই। ওজন তো কোন ছাড়।

Advertisement

খুব একটা ভুলও নয় অ্যাসপাসিয়ার অনুরাগীদের কথা। বিজ্ঞান পত্রিকা ওবেসিটিতে প্রকাশিত ২০১২ সালের একটি সমীক্ষায় দেখা গিয়েছিল, দাম্পত্যের সঙ্গে নিবিড় যোগ রয়েছে ওজনের। প্রণয়ে জড়ালেই বেড়ে যেতে পারে দম্পতির ওজন বাড়ার সম্ভাবনা। ঠিক কেন এমন হয়, তা নিশ্চিত করে বলতে না পারলেও গবেষকরা বলেছিলেন, সম্পর্কে আসার পর বহু ক্ষেত্রেই হরমোনের ক্ষরণ বদলে যায়। সে কারণে বদলে যায় খাওয়াদাওয়ার ধরন।

মানসিক চাপ

Advertisement

কেউ কেউ ভাবেন শরীরের গঠন বিগড়ে গেলে বুঝি তাঁর প্রতি আগ্রহ হারিয়ে ফেলবেন সঙ্গী। এই নিরাপত্তাহীনতা থেকেই তৈরি হতে পারে মানসিক চাপ। এই ধরনের সমস্যা তৈরি হলে সরাসরি তা নিয়ে কথা বলুন সঙ্গীর সঙ্গে। দেখবেন হয়তো প্রেমিক কিংবা প্রেমিকা আদৌ ভাবিত নন সে সব নিয়ে।

সঙ্গীর দিকে নজর দিন

মনের গভীরে জমে থাকা বহু হীনমন্যতার কথা অনেক সময়ে বলে উঠতে পারেন না মানুষ। তাই সঙ্গী যদি ওজন বেড়ে যাওয়া নিয়ে সমস্যায় ভোগেন, তবে তাঁর শারীরিক সমস্যার সঙ্গে সঙ্গে নজর দিতে হবে মানসিক স্বাস্থ্যের দিকেও।

নিরাপত্তাহীনতা থেকে তৈরি হতে পারে মানসিক চাপ। প্রতীকী ছবি।

কথায় থাকুক লাগাম

হালকা চালে অনেক সময়েই মানুষের স্বাস্থ্য নিয়ে মশকরা করে ফেলেন অনেকে। সে সব কথা যিনি বলছেন, তাঁর উপর বিশেষ কোনও প্রভাব না ফেললেও যাঁর সম্পর্কে বলা হচ্ছে, তাঁর উপরে মারাত্মক প্রভাব পড়তে পারে এই ধরনের কথায়। তাই ঠাট্টা-তামাশা যেন সঙ্গীকে আহত না করে। পাশাপাশি, যদি আপনার সামনে সঙ্গীকে এ হেন কথা কেউ বলেন, তবে চুপ করে না থেকে প্রতিবাদ করতে হবে সামনেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন