DIY

DIY Cleaning: শাওয়ারের মুখ জলের ময়লায় বন্ধ? ঘরোয়া উপায়ে রাতারাতি পরিষ্কার করবেন কী ভাবে?

কতটা পুরু এই আস্তরন, তার উপর নির্ভর করছে, আপনাকে কোন উপাদান ব্যবহার করতে হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৮ জুলাই ২০২১ ২০:০২
Share:

আয়রনের পুরু আস্তরণও পরিষ্কার হবে কী ভাবে? ছবি: সংগৃহীত

স্নানঘরের শাওয়ার দীর্ঘদিন ব্যবহার করতে করতে তাতে জলের ময়লা বা আয়রনের আস্তরণ পড়তে বাধ্য। আর তাতেই বন্ধ ফুটো! এই সমস্যা থেকে মুক্তি পাবেন কী ভাবে?

Advertisement

অনেকেই ভাবেন, এই ধরনের সমস্যা থেকে বাঁচতে কোনও পেশাদারকেই ডাকতে হবে বুঝি! কিন্তু বিষয়টা অতটাও জটিল নয়। অতি সহজেই ঘরোয়া পদ্ধতিতে এই আয়রনের আস্তরন কাটিয়ে ফেলা যায়।

কতটা পুরু এই আস্তরন, তার উপর নির্ভর করছে, আপনাকে কোন উপাদান ব্যবহার করতে হবে। তার সঙ্গে স্বাস্থ্যের বিষয়টাও মনে রাখা দরকার। এমন কিছু ব্যবহার করা উচিত নয়, যা আপনার স্বাস্থ্যের ক্ষতি করবে।

Advertisement

দেখে নেওয়া যাক কী ভাবে পরিষ্কার করবেন এই আয়রনের আস্তরণ। এ জন্য অবশ্য প্রথমেই লাগবে একটি প্লাস্টিকের ব্যাগ। তার পরে কী?

পাতলা আস্তরণ: এটা সাফ হয়ে যাবে সামান্য নুন-লেবুতেই। নুন আর লেবুর মিশ্রণটি শাওয়ারের মাথায় রাতে মাখিয়ে প্লাস্টিক দিয়ে বেঁধে দিন। পাতলা আস্তরণ পরিষ্কার হয়ে যাবে সকালে। উপরি পাওনা সুন্দর গন্ধ।

ঘরোয়া উপায়েই প্রতিকার হবে এই সমস্যার।

• মাঝারি আস্তরণ: এ ক্ষেত্রে ব্যবহার করুন নুন এবং ভিনিগার। এটিও রাতে মাখিয়ে রাখুন। সকালে আয়রনের আস্তরণ সাফ হয়ে যাবে।

• খুব মোটা আস্তরণ: এ ক্ষেত্রে মোক্ষম অস্ত্র হিসেবে ব্যবহার করুন বেকিং সোডা এবং ভিনিগারের মিশ্রন। যত পুরু আয়রনের আস্তরণই হোক না কেন, এতে সাফ হবেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন