Skin Care Tips

DIY footcare: বাড়িতেই পায়ের যত্ন নিতে চান? করতে পারেন এই ২ ধরনের পেডিকিওর

সালোঁ যাওয়া সম্ভব না হলেও বাড়িতেই করে নিতে পারেন পেডিকিওর। ঘরোয়া এই সব উপাদানের জুড়ি নেই।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৭ জুন ২০২১ ১৬:২৮
Share:

ঘরেই হবে পায়ের যত্ন। ছবি: সংগৃহীত

কাজের চাপে সালোঁ যাওয়া হয় না অনেক সময়েই। এ দিকে অনেক দিন পায়ের যত্ন না নেওয়ায় পা বেশ খসখসে হয়ে গিয়েছে। পেডিকিওর করতে যাবেন পার্লারে, তারও অবকাশ পাচ্ছেন না। অনায়াসে বাড়ি বসেও এই পেডিকিওর করতে পারেন! ঘরোয়া উপাদানে কী ভাবে করবেন পেডিকিওর? জেনে নিন।

Advertisement

হনি মিল্ক পেডিকিওর

লাগবে: চিনি ১/২ কাপ, লেবুর রস ৩ টেবিল চামচ, অলিভ অয়েল ২ টেবিল চামচ, উষ্ণ দুধ ১/২ কাপ, মধু ১/২ কাপ, মেহেন্দি পাতা

Advertisement

প্রক্রিয়া: চিনি, লেবুর রস ও অলিভ অয়েল মিশিয়ে ঘন স্ক্রাব তৈরি করে রেখে দিন। পেডিকিওর করার পাত্রটি উষ্ণ জল দিয়ে ভরে দিন। এবার উষ্ণ দুধ মিশিয়ে ভাল করে নেড়ে নিন। এবার মেহেন্দি পাতা কুচিয়ে উপর থেকে ছড়িয়ে দিন। এবার এই মিশ্রণে পা ডুবিয়ে রাখুন। শুকিয়ে নিয়ে কিউটিকলগুলো কেটে নিন। এ বার নখ কেটে পরিষ্কার করে নিন। এর পরে লেবু ও চিনির স্ক্রাব দিয়ে স্ক্রাবিং করে নিন। এতে ভাল এক্সফোলিয়েশন হবে। এ বার স্ক্রাব তুলে পায়ে মধু মেখে ১০ মিনিট রেখে দিন। মধু ত্বকের সঙ্গে মিশে গেলে উষ্ণ গরম জল দিয়ে ভাল করে ধুয়ে পায়ে পছন্দের নেল পালিশ লাগিয়ে নিন।

ওয়র্ম ওয়াটার পেডিকিওর

লাগবে: ব্রাউন সুগার ১/২ কাপ, অলিভ অয়েল ৩ টেবিল চামচ, লেবুর রস ১/২ কাপ

প্রক্রিয়া: ব্রাউন সুগার, অলিভ অয়েল ও লেবুর রস মিশিয়ে এক্সফোলিয়েশনের জন্য আলাদা করে রেখে দিন। এবার পেডিকিওর করার পাত্রে গরম জল ও বাথ সল্ট দিয়ে তাতে ১০ মিনিট পা ভিজিয়ে রাখুন। শুকিয়ে নিয়ে কিউটিকলগুলো কেটে নিন। তারপর নখ কেটে পরিষ্কার করে নিন। এবার ব্রাউন সুগারের মিশ্রণটি দিয়ে এক্সফোলিয়েট করে নিন। ভাল করে ধুয়ে নিয়ে তোয়ালে দিয়ে পা শুকিয়ে নিন। এবার পছন্দের ক্রিম পায়ে লাগিয়ে একটি পরিষ্কার প্লাস্টিক দিয়ে মুড়ে নিন। ৫ মিনিট রাখার পর খুলে পছন্দের কোনও নেলপালিশ পরে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন