বাবা মানে…

এককালে ভারতের সামাজিক প্রেক্ষাপটে বাবা-মাকে ভগবানের আসনে বসানো হত। এখন সম্পূর্ণ ব্যাপারটাকেই আমরা অনেক ‘লঘু’ করে নিয়েছি। বাবা আর জুজু নয়, বরং বন্ধু। বাবা মানেই গোঁফ পাকানো, নাকের ডগায় চশমা নয়।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ১৯ জুন ২০১৬ ১৯:৫৭
Share:

এককালে ভারতের সামাজিক প্রেক্ষাপটে বাবা-মাকে ভগবানের আসনে বসানো হত। এখন সম্পূর্ণ ব্যাপারটাকেই আমরা অনেক ‘লঘু’ করে নিয়েছি। বাবা আর জুজু নয়, বরং বন্ধু। বাবা মানেই গোঁফ পাকানো, নাকের ডগায় চশমা নয়। বরং সচিন-সৌরভ নিয়ে চিরাচরিত লড়াই।

Advertisement

বছরের প্রতিদিনই তো সন্তানের। সন্তানের জন্য তাঁরা ৩৬৬ দিনও ভাবতে পারেন। সেই বাবাদের জন্য আজ একটা স্পেশাল দিন। সকালে উঠে যাঁদের ‘হ্যাপি ফাদার্স ডে’ উইস করলে লজ্জা পেয়ে হেসে উঠেছেন অনেকেই। ‘হেঁ হেঁ, এ সবের কোনও মানে আছে?’ শিশুর অন্তরে শিশুর যে পিতা ঘুমিয়ে আছে আজ তাঁকে নতুন করে আরও একবার ভালবেসে ফেলার দিন। বাবা মানেই মনের মধ্যে হঠাৎ খেলা করে যায় গুচ্ছ গুচ্ছ মজা আর ভাললাগার স্মৃতি। ফাদার্স ডে-র এই গ্যালারি দেবে এমনই স্মৃতির ঠিকানা আর জানাবে অজানা কিছু তথ্য।

আরও পড়ুন: আমার বাবা ভাল বাবা...

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন