copper

জল পরিশুদ্ধ থেকে ওবেসিটি রুখে দেওয়া, এই বোতলের জাদুই এমন!

প্লাস্টিকের পাত্রে রাখা খাবার ও জলের মাধ্যমে এই প্লাস্টিক কণা নিত্য মানুষের দেহে প্রবেশ করছে। তাই প্লাস্টিকের বোতলের জায়গায় রাখুন এই বোতল। এর উপকার জানেন?

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ০৪ ফেব্রুয়ারি ২০১৯ ১৫:২৭
Share:

তামার বোতলের জল স্বাস্থ্যের পক্ষেও খুবই কার্যকর। ছবি: শাটারস্টক।

বাড়ির বাইরে বেরলে আলাদা বোতলে জল নেওয়ার সুঅভ্যাস অনেকেরই আছে। সারা দিন শরীরকে তার প্রয়োজন অনুযায়ী জলের জোগান দিতে সঙ্গে জলের বোতল রাখি আমরা। কিন্তু বেশির ভাগই প্লাস্টিকের বোতলে জল বহন করেন। উন্নত মানের প্লাস্টিক বা স্টিলের বোতলেও জল নিয়ে থাকেন অনেকেই। শারীরিক কারণেই এই প্লাস্টিকের ব্যবহার কমিয়ে ফেলা অত্যন্ত প্রয়োজন। বরং প্লাস্টিকের বোতলের পরিবর্তে তামার বোতল ব্যবহার করলে বেশ কিছু স্বাস্থ্যগত উপকার পাবেন। শরীরের অতিরিক্ত মেদ ঝরাতেও তামার বোতলের জল খুবই কার্যকর।

Advertisement

প্লাস্টিক এমনিই শরীরের পক্ষে ক্ষতিকর। খাবার বা জল প্লাস্টিকের পাত্রে বহন করলে প্লাস্টিকের ক্ষতিকর কণা খাবার বা জলের মাধ্যমেপ্রতি দিন শরীরে ঢুকিয়ে দিচ্ছে বিষ। পরিবেশের উপরে প্লাস্টিক দূষণের প্রভাব নিয়েও কম চিন্তায় নেই পরিবেশবিদরা। তার উপর প্লাস্টিকের পাত্রে রাখা খাবার ও জলের মাধ্যমে এই প্লাস্টিক কণা নিত্য মানুষের দেহে প্রবেশ করছে।

সম্প্রতি ‘ইউনিভার্সিটি অব ভিয়েনা’-র এক দল গবেষক খাবার ও জল বহনের ক্ষেত্রে প্লাস্টিকের ব্যবহার কমাতে সরব হন। তাঁদের মতে, অতি ক্ষুদ্র প্লাস্টিকের কণা মিশে যেতে পারে রক্তপ্রবাহের সঙ্গেও। যা যকৃতেও পৌঁছে যেতে পারে। বিশ্বের নানা প্রান্তেই মানুষের বর্জ্যেও মাইক্রোপ্লাস্টিকের নমুনা মিলেছে। তাই প্লাস্টিকের বোতলের জায়গায় রাখুন তামার বোতল। ভাল ফল পেতে সারা রাত তামার বোতলে ভরে রাখুন জল। সেই জল নিয়ে বেরন পরের দিন সকালে। তামার বোতল ব্যবহারে কী কী উপকার জানেন?

Advertisement

আরও পড়ুন: এই সব লক্ষণ দেখলেই সাবধান, অজান্তে ডায়াবিটিস দানা বাঁধেনি তো?

এক জায়গায় বসে কাজের জন্য সায়াটিকার ব্যথা? সারিয়ে তুলুন এ সব উপায়ে

তামার বোতল পরিষ্কার করতে নুন ও লেবুর উপরেই আস্থা রাখতে পারেন। ছবি: শাটারস্টক।

তামার বোতলে দীর্ঘ সময় জল ভরে রাখলে অলিগোডায়নামিক এফেক্টের মাধ্যমে তামার আয়ন জলে মিশে যায়। ফলে জলের অশুদ্ধতা রোধ হয়। তামা প্রাকৃতিক অ্যান্টিঅক্সিড্যান্ট। ব্রণ ও ত্বকের নানা দাগ নির্মূল করতে তো সাহায্য করেই, সঙ্গে ত্বকের মৃত কোষ ঝরিয়ে নতুন কোষ তৈরিতেও বিশেষ ভূমিকা পালন করে। তামার বোতলের জল ফ্রি র‌্যাডিক্যালের সঙ্গে লড়াই করে ফলে ত্বকে বলিরেখা আসার পথে বাধা পায়।

এই বোতল পরিষ্কারের উপায়ও খুবই সহজ। আর পাঁচটা সাধারণ বোতলের মতোই সহজলভ্য কিছু উপাদান ব্যবহার করে এই বোতল পরিষ্কার রাখুন।

নুন ও তেঁতুলের ক্বাথ একত্রে মিশিয়ে তামার বোতলের ভিতরের অংশ ভাল করে পরিষ্কার করে নিন। দরকার মনে করলে লেবুর রস ও বেকিং সোডার মিশ্রণ দিয়েও সারা রাত ভিজিয়ে রাখুন এই বোতল। সকালে ভাল করে ধুয়ে ফেলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন