Pet Care

কুকুরের অস্ত্রোপচারে জার্মানি থেকে শল্যচিকিৎসক এলেন ভারতে, করা হল ‘ওপেন হার্ট সার্জারি’

মুম্বইয়ের জুহুর বাসিন্দা রানি রাজ ওয়াঙ্কাওয়ালা নামের এক মহিলার পোষা কুকুরের জন্য বিদেশ থেকে নিয়ে এলেন শল্যচিকিৎসক।

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ০৫ জানুয়ারি ২০২৩ ১৪:১১
Share:

হৃদ্‌যন্ত্রে গুরুতর সমস্যা ছিল বছর তিনেকের কুকুরটির। ছবি: সংগৃহীত

হৃদ্‌যন্ত্রের সমস্যায় আক্রান্ত পোষা কুকুর। দরকার অস্ত্রোপচারের। তাই পশু চিকিৎসকদের সহায়তা করতে জার্মানি থেকে উড়িয়ে আনা হল এক হৃদ্‌শল্য চিকিৎসককে। মুম্বইয়ের জুহুর ঘটনা।

Advertisement

মুম্বইয়ের জুহুর বাসিন্দা রানি রাজ ওয়াঙ্কাওয়ালা জানিয়েছেন, তাঁর পোষ্য মালটিস প্রজাতির একটি কুকুর সম্প্রতি অসুস্থ হয়ে পড়ে। কুকুরটির বুকে কান পেতে তিনি এক প্রকার ঘড়ঘড় শব্দ শুনতে পান। চিকিৎসার জন্য কুকুরটিকে পশু চিকিৎসা কেন্দ্রে নিয়ে যাওয়া হলে চিকিৎসকরা জানান, হৃদ্‌যন্ত্রে গুরুতর সমস্যা রয়েছে বছর তিনেকের কুকুরটির। পেটেট ডাক্টস আর্টেরিয়োসিস নামের এক রোগে আক্রান্ত সেটি। পশু চিকিৎসক দীপ্তি দেশপণ্ডে তাঁকে জানান, অবিলম্বে অস্ত্রোপচার না করলে কুকুরটির প্রাণ নিয়ে টানাটানি হবে। কিন্তু ভারতে এই ধরনের অস্ত্রোপচারে সাফল্য মেলা খুবই কঠিন, তাই কুকুরটিকে ইংল্যান্ডে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়।

কোভিড বিধিনিষেধ থাকায় ইংল্যান্ডে চিকিৎসার সুযোগ মেলেনি। ক্রমেই আরও অসুস্থ হয়ে পড়তে শুরু করে কুকুরটি। কার্যত নড়াচড়া বন্ধ করে দেয় সে। শেষে ঠিক করা হয় ভারতেই কুকুরটির ‘ওপেন হার্ট সার্জারি’ হবে। কিন্তু অস্ত্রোপচারের জন্য বিদেশ থেকে শল্যচিকিৎসক আনার সিদ্ধান্ত নেওয়া হয়। জার্মানির চিকিৎসক ম্যাথিয়াস ফ্র্যাঙ্ক আগে বহু বার এই ধরনের অস্ত্রোপচার করেছেন, তাই তাঁর সঙ্গে যোগাযোগ করেন পশু স্বাস্থ্যকেন্দ্রের চিকিৎসকরা। ম্যাথিয়াস ফ্র্যাঙ্ক ও তাঁর সহযোগী ব্যারি ক্যালসির নেতৃত্বে অন্ধেরির মকরন্দ চৌশলকরের পশু চিকিৎসাকেন্দ্রের একটি দল কুকুরটির অস্ত্রোপচার করে। ৪ সপ্তাহ পড়ে কুকুরটিকে বাড়ি ফিরিয়ে নিয়ে যাওয়ার অনুমতি দিলেন চিকিৎসকরা। চিকিৎসার পর এখন অনেকটাই সুস্থ সে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন