Alcohol

পুরনো মদ স্বাদে ভাল হতেই পারে, কিন্তু সুরার মেয়াদ পেরোতে দেওয়া যাবে না, কেন জানেন?

অনেকেরই ধারণা, মদ যত পুরনো হয়, তার স্বাদ তত বেড়ে যায়। কিন্তু মদেরও যে নির্দিষ্ট মেয়াদ থাকে, তা হয়তো অনেকেই জানেন না।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৬:৩৯
Share:

মদেরও যে নির্দিষ্ট মেয়াদ থাকে, তা হয়তো অনেকেই জানেন না। ছবি: সংগৃহীত।

শরীরের কথা ভেবেই মদ্যপান করা ছেড়ে দিয়েছিলেন। কিন্তু বিশ্বকাপ সেমিফাইনালে নিউ জ়িল্যান্ডকে হারিয়ে, ভারত যদি জিতে যায়, আজ কোনও বারণ মানা যাবে না। কাজ করতে করতে খেলা দেখার পর রাতে বাড়ি ফিরে উদ্‌যাপন করার পরিকল্পনা রয়েছে। তাই ফেরার পথে মুখরোচক কিছু খাবার কিনেই ফিরবেন। আর বাড়িতে অনেক দিনের রাখা দু’বোতল ওয়াইন আছে, সেগুলি দিয়েই কাজ চলবে। অনেকেরই ধারণা, মদ যত পুরনো হয়, তার স্বাদ তত বেড়ে যায়। কিন্তু মদেরও যে নির্দিষ্ট মেয়াদ থাকে, তা হয়তো অনেকেই জানেন না। শুধু তা-ই নয়, অ্যালকোহলজাতীয় যে কোনও পানীয় সঠিক ভাবে সংরক্ষণ করতে না পারলেও তা নষ্ট হয়ে যেতে পারে।

Advertisement

অভিজ্ঞরা বলছেন, বিভিন্ন ধরনের পানীয়ে অ্যালকোহলের মাত্রা বিভিন্ন রকম। বিয়ার এবং ওয়াইনের মতো পানীয়ের বোতল খোলার পর, বেশি দিন পর্যন্ত ভাল থাকার কথা নয়। সঠিক উপায়ে সংরক্ষণ করতে না পারলে, তা আরও তাড়াতাড়ি নষ্ট হয়ে যেতে পারে। তবে বোতলের সিল না কাটলে এই পানীয়গুলি এক বছর পর্যন্ত ভাল থাকতে পারে। অন্য দিকে, জিন, ভদকা, রাম কিংবা টাকিলার মতো পানীয়ে অ্যালকোহলের পরিমাণ বেশি। তাই সঠিক ভাবে সংরক্ষণ করতে পারলে, বোতল খোলার পরেও তা ৬ থেকে ৮ মাস পর্যন্ত ভাল থাকতে পারে। মদের বিষয়ে অভিজ্ঞরা অবশ্য বলছেন, বোতলের সিল খোলার ৩ থেকে ৭ দিনের মধ্যে তা শেষ করে ফেলাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন