Lifestyle News

বয়স ধরে রাখতে ঘুমনোর আগে খান এই কালো দুধ

রক্তে পুষ্টি জোগাতে ও কিডনির স্বাস্থ্য ভাল রাখতে কালো তিল খুব উপকারি। সেই সঙ্গেই চুল পাকা, শুষ্ক ত্বক, নখ ভেঙে যাওয়ার সমস্যাও রুখতে পারে কালো তিল। কারণ রক্ত ও রেচন তন্ত্র সুস্থ থাকলে তার প্রভাব পড়ে ত্বক, চুল ও নখে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০১৭ ১৬:৪১
Share:

রক্তে পুষ্টি জোগাতে ও কিডনির স্বাস্থ্য ভাল রাখতে কালো তিল খুব উপকারি। সেই সঙ্গেই চুল পাকা, ত্বকের বলিরেখা, নখ ভেঙে যাওয়ার সমস্যাও রুখতে পারে কালো তিল। কারণ রক্ত ও রেচন তন্ত্র সুস্থ থাকলে তার প্রভাব পড়ে ত্বক, চুল ও নখে। প্রতি দিনের ডায়েটে তাই কালো তিল থাকলে বয়সের ছাপ পড়ে না চেহারায়।

Advertisement

কী কী লাগবে

কালো তিল: আধ কাপ

Advertisement

জল: আড়াই কাপ

মিষ্টির জন্য মধু, খেজুর বা নারকেল কোরা

কী ভাবে বানাবেন

কালো তিল ধুয়ে নিয়ে সারা রাত ভিজিয়ে রাখুন। ব্লেন্ডারে জল, কালো তিল ও মধু, খেজুর বা নারকেল কোরা দিয়ে ব্লেন্ড করে নিন। কিছুক্ষণ রেখে দিন যাতে জল ও তিল আলাদা হয়ে যায়। দুধ গরম করুন যতক্ষণ না ধোঁয়া উঠছে, কিন্তু ফোটাবেন না। এর সঙ্গে তিলের মিশ্রণ মিশিয়ে নিন। গরম অবস্থায় এই দুধ খান। বাকিটা ফ্রিজে রেখে দিন। তিন দিন পর্যন্ত ফ্রিজে রাখতে পারেন।

চাইলে প্রতি দিন খেতে পারেন এই দুধ। সবচেয়ে ভাল ফল পাবেন যদি রাতে ঘুমনোর আগে খান। অথবা স্মুদির সঙ্গে মিশিয়েও খেতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন