Fruits

একসঙ্গে অনেক ফল কিনে রাখেন? দীর্ঘ দিন সতেজ রাখতে কোন ঘরোয়া টোটকা মেনে চলবেন?

একসঙ্গে অনেক ফল রাখলে তা পচে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে কয়েকটি নিয়ম যদি মেনে চলা যায়, তাহলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে ফল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৩ ২০:৪৬
Share:

রোজ খেতে হয় বলেই একসঙ্গে বেশ কিছু ফল কিনে মজুত করে রাখেন অনেকে। ছবি: সংগৃহীত

ওজন কমানো থেকে শরীরের যত্ন— সবেতেই ফলের ভূমিকা অনবদ্য। পুষ্টিবিদরা বলেন, রোজ অন্তত একটি করে ফল খাওয়া প্রয়োজন। এতে শরীর ভাল থাকবে তো বটেই, সেই সঙ্গে যত্নে থাকবে ত্বকও। ফলে থাকা পুষ্টিগুণ অনেক শারীরিক সমস্যার চটজলদি সমাধান করে। অনেকেরই রোজের ডায়েটে ফল রাখেন। রোজ খেতে হয় বলেই একসঙ্গে বেশ কিছু ফল কিনে মজুত করে রাখেন অনেকে। তবে একসঙ্গে অনেক ফল রাখলে তা পচে যাওয়ার একটা আশঙ্কা থাকে। তবে কয়েকটি নিয়ম যদি মেনে চলা যায়, তা হলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে ফল।

Advertisement

১) বাজার থেকে ফল কিনে আনার পর অনেকেই সেগুলি প্রথমে জলে ভিজিয়ে রাখেন। কারণ ফলের গায়ে অনেক ধুলোময়লা লেগে থাকে। সেগুলি ধুয়ে পরিষ্কার করা জরুরি। বিশেষ করে অতিমারির পর থেকে বাইরে থেকে আনা সব্জি, ফল ধুয়ে তোলার প্রবণতা রয়েছে। এই অভ্যাস বজায় রাখা ভাল। তবে ফল অনেক দিন পর্যন্ত ভাল রাখতে ফ্রিজে তোলার আগে ফলগুলি মুছে নিন। ভেজা অবস্থায় রেখে দিলে অল্প দিনেই পচে যেতে পারে।

কয়েকটি নিয়ম যদি মেনে চলা যায়, তা হলে অনেক দিন পর্যন্ত ভাল থাকবে ফল। ছবি: সংগৃহীত

২) যে কোনও ফল অনেক দিন পর্যন্ত সতেজ রাখতে বাজার থেকে কিনে আনার পর সেগুলি ধুয়ে, শুকিয়ে কাগজে মুড়িয়ে রাখতে পারেন। তা হলে বাইরের আবহাওয়ার সংস্পর্শে এসে ফল অল্পেতেই নষ্ট না হয়ে যেতে পারে। অনেকেই ফ্রিজে ফল রাখেন। সে ক্ষেত্রেও কাগজে মুড়িয়ে রাখলে সুফল পাবেন।

Advertisement

৩) দীর্ঘ দিন ধরে ফল সতেজ রাখার একটি সহজতম উপায় হল ভিনিগার। বাড়িতে ফল কিনে আনার পর অনেকেই ঠান্ডা পরিষ্কার জলে ধুয়ে নেন। তবে শুধু জল দিয়ে না ধুয়ে তাতে মিশিয়ে নিন কিছুটা ভিনিগার এবং নুন। ওই মিশ্রণটিতে ফলগুলি অন্তত ৮-১০ মিনিট ভিজিয়ে রেখে দিন। তার পর ফলগুলি ওই মিশ্রণটি থেকে তুলে ভাল করে মুছে ফ্রিজে বা অন্য কোথাও তুলে রাখুন। অনেক দিন পর্যন্ত ফল ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন