eco-friendly burial . Italy

মৃত্যুর পর গাছ হয়ে বেঁচে থাকতে চান? এ ভাবেও ভাবতে পারেন

‘ইকোফ্রেন্ডলি’ সমাধিস্থলের কথা ভাবতে পারেন। আপনার প্রিয়জনের সমাধি ঘিরেই গড়ে উঠবে একটা আস্ত গাছ।

Advertisement

সংবাদ সংস্থা

নয়াদিল্লি শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৮ ১৪:৩৩
Share:

ইউটিউবের স্ক্রিন শট থেকে নেওয়া।

মাটিতেই জন্ম আবার মাটিতেই মৃত্যু। সত্যিই তাই। এবার প্রিয়জনকে মনে পড়লে সমাধিস্থলের বদলে হয়তো একটা ওক গাছের জঙ্গলে যেতে হল আপনাকে।

Advertisement

আপনি কি প্রকৃতি প্রেমী? আপনার প্রিয়জন চলে গেলেও তাঁকে সারাজীবনের মতো বাঁচিয়ে রাখতে চান? তাহলে এই ‘ইকোফ্রেন্ডলি’ সমাধিস্থলের কথা ভাবতে পারেন। আপনার প্রিয়জনের দেহাবশেষ থেকেই গড়ে উঠবে একটা আস্ত গাছ।

সোশ্যাল মিডিয়ায় সম্প্রতি এমনই একটি ভিডিও ভাইরাল হয়েছে। ‘বি ইনস্পায়ার্ড, অ্যাসপায়ার্ড’ নামে একটি ফেসবুক পেজে এমনই একটি ভিডিও শেয়ার হয়েছে ৩০ লক্ষের বেশি।

Advertisement

এই সমাধিস্থলকে বলা হচ্ছে, ‘অরগ্যানিক ব্যারিয়াল’। ইতালির একটি সংস্থা ‘কাপসুলা মুন্দি’ এই ‘অলটারনেটিভ কফিন’-এর কথা প্রথম জানায়। তাদের বক্তব্য, এই কফিনে মৃতদেহকে ভ্রূণের মতো গুটিয়ে রাখা হবে। যাকে বলা হবে ‘ফিটাল পজিশন’। তারপর সেটি একটি বায়োডিগ্রেডেবল ক্যাপসুলে ভরে রাখা হয়।এরপর সেটির উপরে মাটি ও সার দিয়ে গাছের চারা রোপণ করা হয়।

মৃতদেহের ভস্মের ক্ষেত্রে সেটিকে একটি বিশেষ কলসে রাখা হয়। ভস্মের সঙ্গে মাটি মিশিয়ে তার মধ্যে রাখা হয় গাছের বীজ। ভস্মের থেকেই পুষ্টি নিয়ে বেড়ে ওঠে গাছ।

টুইটারে এমন একটি ‘ইকোফ্রেন্ডলি’ সমাধি ক্ষেত্রের কথা শেয়ার করেছে সংস্থা। কোনও এক ব্যক্তির ঠাকুমার দেহাবশেষের উপরেই এখন বেড়ে উঠছে একটা ওক গাছ। সেই ভিডিও শেয়ার করেছেন অসংখ্য নেটিজেন।

আরও খবর: অনলাইনে কেনাকাটা করেন? এ বার কোপ পড়তে পারে ডিসকাউন্টে​

বয়স হার মেনেছে এই বলিউড তারকাদের কাছে​

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন