Work Culture

বাড়ছে সপ্তাহে ৩ দিন ছুটির চল, অফিস না থাকলে কোন কাজ বেশি করেন কর্মীরা? ফাঁস গবেষণায়

সপ্তাহে পাঁচ দিন কাজ দুদিন ছুটি, না চার দিন কাজ তিন দিন ছুটি? কোন মডেল পছন্দ নতুন প্রজন্মের কর্মীদের? ছুটি পেলেই বা কী করেন কর্মীরা?

Advertisement

সংবাদ সংস্থা

মুম্বই শেষ আপডেট: ১১ নভেম্বর ২০২২ ১৪:০১
Share:

বেশি ছুটিতে বেশি সুখ। ছবি- সংগৃহীত

হালের গবেষণা বলছে, সপ্তাহে ৫ দিন অফিস যাওয়ার চিরাচরিত প্রথা মেনে কাজ করতে আর পছন্দ করছেন না নয়া প্রজন্মের কর্মীরা। বরং ‘চার দিন কাজ এবং তিন দিন ছুটি’ এই মডেলের উপরই ঝুঁকেছেন তাঁরা। তাই বিভিন্ন সংস্থা পরীক্ষামূলকভাবে তাদের কর্মীদের উপর ৬ মাস ব্যাপী এই ‘চার দিন কাজ এবং তিন দিন ছুটি’ মডেলটি প্রয়োগ করে দেখছিলেন।

Advertisement

বস্টন কলেজে সমাজবিদ্যা এবং অর্থনীতিতে গবেষণারত জুলিয়েট শোর, বিশ্বজুড়ে ১৮০টি সংস্থার কাজের শিফ্ট নিয়ে চলা পরীক্ষা মূলক এই ‘পাইলট প্রোগ্রাম’-এর উপর নজর রাখছিলেন। কারণ, এই বাড়তি ছুটি কর্মীরা কোন কাজে ব্যবহার করেন তা দেখা জুলিয়ার গবেষণার একটি বিষয়।

Advertisement

আশ্চর্যের বিষয় হল, গবেষণায় দেখা গিয়েছে করোনা পরবর্তী সময়ে নতুন প্রজন্মের মধ্যে ঘুমের চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। ছুটি পেলেও তারা বন্ধু-বান্ধব বা পরিবার কোন কিছুতেই সময় দিতে চাইছেন না।

জুলিয়া বলছেন, “আমি এই ঘটনায় বিন্দুমাত্র বিস্মিত হইনি। কিন্তু সংখ্যাটা দেখে অবাক হয়েছি মাত্র।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন