Ingestible Pill

ওজন বাড়ছে তবু খাবার দেখে নিজেকে সামলাতে পারেন না? এক ‘ক্যাপসুলেই’ জব্দ হবে খিদে

রোগা হতে চাইছেন, তবু খাবার দেখলে সামলাতে পারছেন না? এই সমস্যার সমাধান খুঁজে পেয়েছেন ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র ইঞ্জিনিয়াররা।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২৪ ১৯:৫৯
Share:

ছবি: সংগৃহীত।

ওজন বেড়ে যাচ্ছেন বলে খাওয়া কমাতে চাইছেন, কিন্তু কোনও ভাবেই খাবার থেকে নিজেকে দূরে রাখতে পারছেন না। এমন সমস‍্যা অনেকেরই আছে। মনে ওজন বেড়ে যাওয়ার আশঙ্কা, অথচ খাবার দেখলে সামলাতে পারছেন না। এ বার এই সমস্যার সমাধান আবিষ্কার করেছেন ‘ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অফ টেকনোলজি’র ইঞ্জিনিয়াররা। একটি ক্যাপসুল তৈরি করেছেন, যা খাবার খাওয়ার প্রতি টান কমিয়ে দেবে।

Advertisement

এই ক্যাপসুল বেশি খাবার খাওয়ার কোনও সুযোগ দেবে না। খাবার খাওয়ার কিছু ক্ষণ পরেই খিদে পেয়ে যায় অনেকের। সেই সময় খাবার না খেয়ে যদি এই ক্যাপসুল খাওয়া যায় তা হলে খিদেটা একেবারে মরে যাবে। স্থূলতার সমস্যা ইদানীং প্রচণ্ড পরিমাণে বেড়ে গিয়েছে। অতিরিক্ত ওজনের হাত ধরেই নানা ক্রনিক রোগ বাসা বাঁধছে শরীরে। আর তাই ওজনের পায়ে বেড়ি পরাতেই এই ক্যাপসুলের আবিষ্কার।

ক্যাপসুলের প্রাথমিক পরীক্ষা-নিরীক্ষা করা হয়েছিল প্রাণীদের উপর। ক্যাপসুলটি খাওয়ার ২০ মিনিট আগে খাওয়ানো হয়েছিল প্রাণীদের। এই ক্যাপসুলের কারণে খাওয়ার পরিমাণ কমে যায় ৪০ শতাংশ। এই জিনিসটি পেটে যাওয়ার পর ৩০ মিনিট মতো একটা কম্পন হয়। আসলে এটি খাওয়ার পরে শরীরে যে হরমোনের ক্ষরণ ঘটে, তাতে রাশ টানে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন