eyes

প্রায়ই হানা দেয় ডার্ক সার্কল? জেনে নিন সহজ সমাধান

জেনে নিন চোখের তলায় কালচে দাগ দূর করার কিছু সহজ ও ঘরোয়া সমাধান।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

কলকাতা শেষ আপডেট: ২৬ ফেব্রুয়ারি ২০২০ ১৭:৪১
Share:

ঘরোয়া উপায়ে চোকের তলার কালো দাগকে জব্দ করুন। ছবি: শাটারস্টক।

সুন্দর চোখ সব সময়ই আকর্ষণীয়। শরীরের অত্যন্ত গুরুত্বপূর্ণ অঙ্গও চোখ। চোখকে সুন্দর ও সুস্থ রাখতে সকলেই চান। তবে মাঝেমধ্যেই চোখের তলার কালচে দাগ চোখের সৌন্দর্যকে ম্লান করে। তখন সেই কালচে দাগ ঢাকতে মেক আপই ভরসা। এই কালচে দাগ কিন্তু কেবল সৌন্দর্যেরই অন্তরায় নয়, শরীরে কোনও অসুস্থতার কারণে বা কম ঘুম থেকেও এই দাগ পড়ে।

Advertisement

সাধারণত, শরীরে আয়রনের ঘাটতি,অতিরিক্ত স্ট্রেস, চশমার ফ্রেমের চাপ, ক্লান্তি, কম ঘুম—ইত্যাদি কারণে চোখের তলায় ডার্ক সার্কল দেখা দিতে পারে। খুব জাঙ্ক ফুড খেলেও এই দাগ আসতে পারে।

উন্নত জীবনশৈলীর সঙ্গে সঠিক খাদ্যাভ্যাসও এই দাগের হাত থেকে রক্ষা করতে পারে। প্রচুর জল, ভিটামিন সমৃদ্ধ সবুজ সব্জি ও পর্যাপ্ত ঘুম এই দাগ তুলে ফেলতে সক্ষম। জেনে নিন চোখের তলায় কালচে দাগ দূর করার কিছু সহজ ও ঘরোয়া সমাধান।

Advertisement

আরও পড়ুন: ত্বক ও চুলের নানা সমস্যায় এক চিমটে মধুর এ সব কেরামতি আগে জানতেন?

শোওয়ার অভ্যাস বদল আনুন: রাতে এমন ভাবে শুতে হবে যাতে কোনও ভাবেই আপনার মাথা নিচু না হয়ে যায়। নইলে চোখের তলায় বাড়তি তরল জমে গোড়াটা বেশি ফুলে উঠবে। চোখের নীচে ভাঁজ পরবে। ফলে কালচে দেখাবে চোখের তলাটি।

মেক আপ পরিষ্কার: অনেকেই কাজল-লিপস্টিকেই সারেন রোজকার মেক আপ। ভারী মেক আপ নয় বলে দিনের শেষে ওইটুকু মেক আপ তুলতেও অবহেলা করেন তারা। বাড়তি মেক আপ ডার্ক সার্কলের সমস্যা আরও বাড়িয়ে তোলে। তাই কোনও পরিস্থিতিতেই মেক আপ তুলতে একেবারে ভুলবেন না।

ঘুমের সঙ্গে ‘নো কম্প্রোমাইজ’: প্রতি দিন অন্তত পক্ষে ৬-৭ ঘণ্টা ঘুম ভীষণ দরকার। ঠিক মতো ঘুম না হলেও চোখের তলায় কালি পড়ে। রাতে ঘুমোনোর আগে অনেকখানি সময় আমরা সোশ্যাল মিডিয়ায় ডুবে থাকি, কিংবা ওয়েব সিরিজ দেখি রাত জেগে। ফলে পর্যাপ্ত ঘুম হয় না। এতে শরীর ও রূপ দুইয়ের ক্ষতি হয়।

আরও পড়ুন: মেদ ঝরবে, শরীর টক্সিনমুক্তও হবে, ডায়েটে রাখুন এই ম্যাজিক ফুড

ঠান্ডা সেঁক: রাতে ঘুমোতে যাওয়ার আগে ১০ মিনিট সময় বরাদ্দ রাখুন চোখের জন্য। দু’টুকরো বরফ স্টেরিলাইজড তুলোয় মুড়ে চোখের উপর রাখুন। যত ক্ষণ সইতে পারেন স্বচ্ছন্দ ভাবে, তত ক্ষণ এই ভাবেই বিশ্রাম নিন। এর ফলে আপনার সারা দিনের ক্লান্তি, ধকল সবই দূর হবে এই উপায়। আর চোখের তলায় কালচে দাগও দূর হবে।

আমন্ড অয়েল: ডার্ক সার্কল দূর করতে আমন্ড অয়েল বিশেষ কার্যকর। রাতে ঘুমোতে যাওয়ার আগে চোখের চার পাশে এই তেল অবশ্যই ব্যবহার করুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন