বিশ্বের প্রতি ১৩ জন ক্যান্সার আক্রান্তের একজন ভারতীয়: সমীক্ষা

দেশের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যাও। এই মুহূর্তে বিশ্বের প্রতি ১৩ জন ক্যান্সার আক্রান্তের মধ্যে একজন ভারতীয়।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ১৩ অক্টোবর ২০১৫ ১৬:২৪
Share:

দেশের জনসংখ্যা বাড়ার সঙ্গে সঙ্গেই বাড়ছে ক্যান্সার আক্রান্তের সংখ্যাও। এই মুহূর্তে বিশ্বের প্রতি ১৩ জন ক্যান্সার আক্রান্তের মধ্যে একজন ভারতীয়। ভয়াবহ এই তথ্য উঠে এসেছে মার্কিন যুক্তরাষ্ট্রের হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসেস বিভাগের ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউটের প্রকাশিত সমীক্ষায়।

Advertisement

এই মুহূর্তে ব্রেস্ট, সার্ভিকাল ও ওরাল ক্যান্সার মিলিয়ে দেশে মোট আক্রান্তের সংখ্যা ১৮ লক্ষ। ক্যন্সার রুখতে গেলে সব থেকে আগে প্রয়োজন সচেতনতার। বিভিন্ন দেশে মিডিয়ার মাধ্যমে এই সচেতনতা গড়ে তোলার সিদ্ধান্ত নিয়েছে ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট। নয়ডার প্রিভেন্টিভ অঙ্কোলজি ও পাবলিক ফাউন্ডেশন অফ ইন্ডিয়ার সঙ্গে সাংবাদিকদের নিয়ে দু’দিনের আন্তর্জাতিক কর্মশালার আয়োজন করেছিল ন্যাশনাল ক্যান্সার ইন্সটিটিউট। এই সংস্থার দক্ষিণ এশিয়া শাখার প্রোগ্রাম ডিরেক্টর পৃথা রাজারমণ জানান, ‘‘সাংবাদিকরা যাতে সাধারণ মানুষের মধ্যে ক্যান্সার সচেতনতার বার্তা ছড়িয়ে দিতে পারেন সেই উদ্দেশ্যেই এই কর্মশালা।’’

২০১৪ সালে ভারতে ৫ লক্ষ মানুষের মৃত্যু হয়েছে ক্যান্সারে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন