Pets

অতিমারির সময় অতিরিক্ত পরিচ্ছন্নতা পোষ্যের জন্য বিপদ ডেকে আনছে

পোষ্যদের উপর এর প্রভাব এত দিন‌ে স্পষ্ট ভাবে টের পাওয়া যাচ্ছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২১ ১৪:৫২
Share:

স্যানিটাইজার বিপদ ডেকে আনছে পোষ্যদের জন্য।

আবার বাড়ছে কোভিড সংক্রমণ। একই সঙ্গে বাড়ছে মানুষের আতঙ্ক। বাড়ছে মাস্ক বা স্যানিটাইজারের ব্যবহার। কিন্তু এর প্রভাব পড়ছে বাড়ির পোষ্যদের উপর। অতিরিক্ত স্যানিটাইজারের ব্যবহারের ফলে পোষ্যরা নানা সমস্যার মধ্যে পড়ছে।

Advertisement

দীর্ঘ দিন ধরে সংক্রমণের ভয়ে রয়েছেন বহু মানুষ। প্রায় এক বছর ধরে ঘরে ঘরে স্যানিটাইজারের ব্যবহার তুঙ্গে উঠেছে। পোষ্যদের উপর এর প্রভাব এত দিন‌ে স্পষ্ট ভাবে টের পাওয়া যাচ্ছে। দেখা যাচ্ছে, যে সব বাড়িতে স্যানিটাইজারের ব্যবহার বেশি, সেই সব বাড়ির পোষ্যরা ‘অ্যালকোহল টক্সিসিটি’তে ভুগছে।

কী ভাবে হয় এই ‘অ্যালকোহল টক্সিসিটি’? যাঁরা হাতে বা আসবাবে বেশি মাত্রায় স্যানিটাইজার ব্যবহার করেন, পোষ্যরা তাঁদের হাত চাটলে বা খেলার সময় আসবাবে মুখ দিলে, তা থেকে স্যানিটাইজারের বিষাক্ত অ্যালকোহল পেটে যায়। এই অ্যালকোহল পোষ্যদের শরীরে বিষক্রিয়া ডেকে আনছে।

Advertisement

এ থেকে মুক্তির উপায় কী? চিকিৎসকরা বলছেন, বাড়িতে পোষ্য থাকলে এমন স্যানিটাইজার কিনুন, যাতে অ্যালকোহলের মাত্রা কম। আর হাত জীবাণুমুক্ত করতে স্যানিটাইজার নয়, স্বাস্থ্যবিধি মেনে বেশি করে সাবান ব্যবহার করুন। এতে পোষ্যর স্বাস্থ্য ভাল থাকবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন