Vitamin

Health Tips: অতিরিক্ত ভিটামিনের কারণে অন্ধত্বের আশঙ্কা বেড়ে যেতে পারে, বলছে গবেষণা

মুঠো মুঠো ভিটামিন খেলে কি পাল্লা দিয়ে রোগ প্রতিরোধ শক্তি বাড়তে থাকে? কিংবা শরীর কি আরও তরতাজা হয়ে যায়?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ নভেম্বর ২০২১ ২০:২৬
Share:

বেশি ভিটামিন খেলে ক্ষতি হয় শরীরের। ছবি: সংগৃহীত

রোগ প্রতিরোধ শক্তি বাড়ানো থেকে শরীর দূষণ মুক্ত করা— নানা কাজে লাগে ভিটামিন। শুধু তাই নয়, ভিটামিনের অভাব হলে নানা সমস্যাও বেড়ে যায়। কিন্তু তা বলে কি যথেচ্ছ ভিটামিন খাওয়া উচিত?

মুঠো মুঠো ভিটামিন খেলে কি পাল্লা দিয়ে রোগ প্রতিরোধ শক্তি বাড়তে থাকে? কিংবা শরীর কি আরও তরতাজা হয়ে যায়? মোটেই তা নয়। বরং প্রয়োজনের চেয়ে অতিরিক্ত ভিটামিন খেলে শরীরের ক্ষতিই হয়। এমনকি, অতিরিক্ত ভিটামিন অন্ধত্বের সমস্যা পর্যন্ত ডেকে আনতে পারে।

Advertisement

দু’ধরনের ভিটামিন হয়। এক ধরনের ভিটামিন জলে দ্রবীভূত হয়। অন্য ধরনের ভিটামিন তেল বা চর্বিতে দ্রবীভূত হয়। ভিটামিন সি বা বি কমপ্লেক্স জলে দ্রবীভূত হওয়ার মতো ভিটামিন। আর ভিটামিন এ বা ডি তেল বা চর্বিতে দ্রবীভূত হয়। এর মধ্যে জলে দ্রবীভূত হওয়া ভিটামিনগুলি শরীরে বেশি পরিমাণে চলে গেলে বিশেষ অসুবিধা হয় না। কারণ এগুলি মূত্রের সঙ্গে শরীর থেকে বেরিয়ে যায়। কিন্তু তেলে বা চর্বিতে দ্রবীভূত হওয়া ভিটামিনগুলি ক্ষেত্রে এমন হয় না। এগুলি শরীরে জমা হতে থাকে।

এর মধ্যে ভিটামিন এ চোখের জন্য ভাল। কিন্তু এই ভিটামিনের পরিমাণ প্রয়োজনের তুলনায় অনেকটা বেড়ে গেলে চোখের ক্ষতিই হয় সবেচেয়ে বেশি। এই ধরনের ভিটামিনের ট্যাবলেট খাওয়ার আগে তাই চিকিৎসকের পরামর্শ নেওয়া উচিত। কারণ প্রয়োজনের চেয়ে বেশি খেয়ে ফেললে, তাতে লাভের চেয়ে ক্ষতিই হয় বেশি।

Advertisement

তবে ভিটামিন সি’ও মাত্রাতিরিক্ত খাওয়া উচিত নয়। কারণ কোনও কোনও ক্ষেত্রে প্রচুর পরিমাণে ভিটামিন সি খাওয়ার ফলে কিডনির সমস্যা হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন