lemon

বর্ষায় রাসায়নিক ছাড়াই পিঁপড়ে থেকে ঘর-বাড়ি বাঁচান এই ভাবে

কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতেই পারেন যেখানে অকারণ পিঁপড়েদের না মেরে, তাদের তাড়াতে পারেন বাড়ি থেকে। এ দিকে আপনিও মুক্ত থাকবেন রাসায়নিকের বাড়বাড়ন্ত থেকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৮ ১৬:০৩
Share:

বাড়িকে পিঁপড়েমুক্ত রাখতে ভরসা রাখুন ঘরোয়া উপায়ে। ছবি: শাটারস্টক।

বৃষ্টি আসার সময় ঘনালে পিঁপড়ের সারি কম-বেশি সকলের বাড়িতেই দেখা যায়। বৃষ্টির আভাস বুঝে আগেভাগেই খাবার সংগ্রহ করে রাখতে ব্যস্ত হয়ে পড়ে পিঁপড়ের দল। তাই বর্ষাকালে পিঁপড়ের উপদ্রবে ব্যতিব্যস্ত হয়ে ওঠে গৃহস্থ।

Advertisement

পিঁপড়ের হাত থেকে নিষ্কৃতি পেতে নানা রাসায়নিক ও কীটনাশকে ভরসা করতে হয়। এতে অকারণে মারাও পড়ে পিঁপড়ে, আবার রাসায়নিকের কারণে বাড়ির সদস্যদের শারীরিক সমস্যাও হয়। অনেকের এই সব রাসায়নিক থেকে নানা অসুখও ছড়ায়।

তার চেয়ে এমন কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতেই পারেন যেখানে অকারণ পিঁপড়েদের না মেরে, তাদের তাড়াতে পারেন বাড়ি থেকে। এ দিকে আপনিও মুক্ত থাকবেন রাসায়নিকের বাড়বাড়ন্ত থেকে।

Advertisement

আরও পড়ুন: পকেটমারি এড়িয়ে চলুন এই ক’টা উপায়ে

জিমে না গিয়েই ভুঁড়ি কমান এই সহজ উপায়ে​

যে রাসায়নিক সংকেতের মাধ্যমে পিঁপড়েরা একে অন্যের সঙ্গে যোগাযোগ চালায়, নিজেদের রাস্তা ঠিক করে, সেই রাসায়নিককে নষ্ট করে ঝাল জাতীয় উপাদান। তাই লঙ্কাগুঁড়োর গন্ধ সহ্য করতে পারে না পিঁপড়েরা। বর্ষায় বাড়ির উঁচু জায়গাগুলোয় (যেখানে শিশুদের হাত পৌঁছবে না) ছড়িয়ে রাখুন অল্প লঙ্কাগুঁড়ো। পিঁপড়েরা আর বাসাই বাঁধবে না ওখানে। ভিনিগারের অম্ল পিঁপড়ে তাড়াতে খুব কার্যকর। এক কাপ জলে কিছুটা ভিনিগার মিশিয়ে তা ছড়িয়ে দিন পিঁপড়ে উপদ্রুত এলাকায়। পিঁপড়েরা ওই এলাকার ধারেকাছে ঘেঁষবে না। পিঁপড়ের অবাধ যাতায়াত যে সব জায়গায়, সেখানে দারুচিনির গুঁড়ো ছড়িয়ে রাখুন। দারুচিনির গন্ধ পিঁপড়েদের ঘ্রাণশক্তিকে কিছুটা দুর্বল করে দেয়। পিঁপড়ের দিক নির্দেশ ক্ষমতা লোপ পায়।

​লেবুর রসের অ্যাসিটিক অ্যাসিড পিঁপড়েদের গন্ধ চিনতে বাধা দেয়। তাই জলের মধ্যে খানিকটা লেবুর রস মিশিয়ে তা স্প্রে করতে পারেন ঘরের কোণায়। সহজেই পিঁপড়েমুক্ত হবে ঘর-বাড়ি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন