UTENSILS

সাদা বাসন হলুদ হয়ে যাচ্ছে? এ সব মানলে আর হবে না

হলদেটে দাগ বাধ্য করছে অল্প কিছু দিন ব্যবহারের পরেই সাদা বাসন পাল্টে ফেলতে? তা হলে অবশ্যই মেনে চলুন এ সব ঘরোয়া উপায়

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০১ নভেম্বর ২০১৮ ১৬:৩৩
Share:

সাদা বাসনের জেল্লা ফেরাতে অবলম্বন করুন কিছু ঘরোয়া উপায়। ছবি: শাটারস্টক।

খাবার টেবিলে সুন্দর করে সাজানো সাদা পোর্সেলিনের বাসনপত্র। দেখতে যতটা অভিজাত, ততটাই কঠিন এর চাকচিক্য বজায় রাখা। অল্প কিছু দিন ব্যবহারের পরেই এরকম বাসন তার উজ্জ্বল্য হারিয়ে হলদেটে হয়ে যায়। একই কথা প্রযোজ্য সাদা ফাইবারের বাসনের ক্ষেত্রেও।

Advertisement

খাবারের তেল, মশলা এবং বারবার ধোয়ামোছার কারণেই বাসনের এমন হাল হয়। খাবারের চেলচিটে ভাব থেকে হওয়া এই হলদেটে দাগ বাধ্য করছে অল্প কিছু দিন ব্যবহারের পরেই সাদা বাসন পাল্টে ফেলতে?

তা হলে অবশ্যই মেনে চলুন এমন কিছু ঘরোয়া উপায়, যা এই হলদে ভাব দূর করে পুরনো বাসনেই ফিরিয়ে আনতে পারে নতুনের মতো চমক। দেখুন তো, এই সমস্যা কাটাতে কখনও এ সব ঘরোয়া উপায় অবলম্বন করেছেন কি না!

Advertisement

আরও পড়ুন: কিডনিতে পাথর রুখতে অবশ্যই মেনে চলুন এ সব

একটি পাত্রে গরম জল নিয়ে তাতে গোটা একটি লেবুর রস মেশান। তাতে সামান্য নুন যোগ করুন। এ বার এই জলে মেজে ফেলুন সাদা পোর্সেলিন বা ফাইভারের পাত্র। বদহজমের হাত থেকে বাঁচতে ‘ইনো’ খেয়ে থাকেন অনেক। সাদা বাসনের রং ধরে রাখতে, তার শরীর থেকে হলদে ছোপ সরাতে ইনো মাখিয়ে রেখে দিন কিছু ক্ষণ। এ বার লেবুর রস মেশানো জল দিয়ে ধুয়ে দিন সাদা বাসন। লেবুর খোসা ভিনিগারে মিশিয়ে রাখুন কিছু ক্ষণ। এর পর সেই খোসাগুলি শুকিয়ে নিন। শুকনো লেবুর খোসা গুঁড়ো করে নিন বাসন মাজার পাউডার বা তরলের সঙ্গে। এ বার তা দিয়ে মাজুন সাদা বাসন।

আরও পড়ুন: ইঁদুরের উৎপাতে জেরবার? এই সব উপায়ে সহজেই মিলবে মুক্তি

বেকিং পাউডারের সঙ্গে মিশিয়ে নিন কয়েক ফোঁটা গ্লিসারিন। এ বার তাতে জল মিশিয়ে সেই জলে ধুয়ে ফেলুন সাদা বাসন। ছোপ সরে ঝকমক করবে। দাঁত মাজার পাউডার বাসনের দাগ সরাতে ওস্তাদ। ভেজা বাসনে দাঁত মাজার পাউডার ছড়িয়ে রেখে দিন কিছু ক্ষণ। তার পর সেটি ধুয়ে ফেলুন। সাদা বাসনের দাগ সরবে সহজেই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন