FAST FOOD

উজ্জ্বল, জেল্লাদার ত্বক চান? তা হলে এড়িয়ে চলুন এ সব

আপনার খাদ্যতালিকায় রদবদল না ঘটাতে পারলে কিন্তু কোনও মতেই স্বাস্থ্যকর ত্বক পাবেন না। দেখে নিন, কোন কোন খাবার রোজের খাদ্যতালিকা থেকে সরালেই সহজেই হয়ে উঠবেন ঝকঝকে।

Advertisement

নিজস্ব প্রতিবেদন

শেষ আপডেট: ০৪ সেপ্টেম্বর ২০১৮ ১৬:০৬
Share:

ত্বকের জেল্লা পেতে বদল আসুক খাদ্যতালিকায়। ছবি: শাটাকস্টক।

নারী হোক বা পুরুষ, ত্বক নিয়ে চিন্তা নতুন নয়। জেল্লাদার, উজ্জ্বল ত্বকের জন্য নামী প্রসাধন ব্যবহার থেকে শুরু করে নানা ঘরোয়া উপায়ের শরণ নেওয়া— বাদ পড়ে না প্রায় কিছুই। কিন্তু জানেন কি, আপনার খাদ্যতালিকায় রদবদল না ঘটাতে পারলে কিন্তু কোনও মতেই স্বাস্থ্যকর ত্বক লাভ করা সম্ভব নয়।

Advertisement

প্রতি দিনের খাবারের মেনু থেকে তাই বাদ দিন বেশ কিছুল খাবার, এতে ত্বক সুন্দর হওয়ার পাশাপাশি শরীরও থাকবে সুস্থ। আসলে খাবারের অতিরিক্ত তেল, মশলা আমাদের চামড়ার উপর সরাসরি প্রভাব বিস্তার করে, চামড়াকে কালো ও অনুজ্জ্বল করে তোলে।

চিকিৎসকদের মতে, কিছু খাবার এড়িয়ে চললেই ত্বককে রাখা যায় তরতাজা। দেখে নিন, কোন কোন খাবার রোজের খাদ্যতালিকা থেকে সরালেই সহজেই হয়ে উঠবেন ঝকঝকে।

Advertisement

আরও পড়ুন: ঘন ঘন অ্যাসিডিটি? সুস্থ থাকুন এ সব ঘরোয়া উপায়ে

সন্তান দুরন্ত? তা হলে অবশ্যই সতর্ক থাকুন এ সব বিষয়ে

ছবি: শাটারস্টক।

তেল এড়িয়ে চলুন। নানা খাবারের মধ্যে থাকা অতিরিক্ত তেল আমাদের চামড়াকে তেলা ও অনুজ্জ্বল করে। তাই তেলেভাজা জাতীয় খাবার, অতিরিক্ত তেল-মশলার খাবার এড়িয়ে চলুন। নানা রঙের মিষ্টি বা ভাজা মিষ্টি পেটের সঙ্গে ত্বকেরও ক্ষতি করে। শুধু মিষ্টিই নয়, মিষ্টিজাতীয় নানা খাবার, যেমন— আইসক্রিম, চকোলেট, পেস্ট্রি, কেক ইত্যাদি বাদ দিন খাদ্যতালিকা থেকে। ওবেসিটিও কমবে, ত্বকও থাকবে চকচকে। চিনি এড়াতে পারলেও খুব ভাল। চিনির বিকল্প হিসাবে মধু, খেজুরের রস, গুড়, গুড়ের বাতাসা, তালের রস এ সব ব্যবহার করুন। চিনি তো ক্ষতিকারকই , চিকিৎসকদের মতে, কৃত্রিম চিনি আরও বেশি ক্ষতিকর। তা‌ই এড়িয়ে চলুন এটিও। ছবি: পিক্সঅ্যাবে।

​​ফাস্ট ফুড ত্বকের জন্য যতখানি ক্ষতিকর, ততটাই ক্ষতিকর সস, কেচাপ, বেকন, সসেজ, নুডলস ইত্যাদি প্রক্রিয়াজাত খাবার। উচ্চ গ্লাইসেমিক ইনডেক্স থাকায় রক্তে শর্করার পরিমাণ বৃদ্ধি করে এই সব খাবার। তাই চামড়া ঠিক রাখতে, সে সবে দাঁড়ি টানুন আজই। ত্বক ভাল রাখতে মাখন, ক্রিম, ঘি, মেয়োনিজ, চিজ ইত্যাদি খাওয়া আজই বন্ধ করুন। বরং এ সবের বদলে আমন্ড মিল্ক বা সয় মিল্ক খেতে পারেন। টকদই, রায়তাও ত্বকের জন্য উপকারী

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন