job

চাকরিতে একঘেয়েমি? রোমাঞ্চকর এই কাজগুলো করে দেখতে পারেন

আর চাকরি করতেও ইচ্ছে করছে না? চিন্তা নেই, চারপাশে রয়েছে এমন কিছু বিকল্প উপায়— যা আপনার একঘেয়ে জীবনকে বদলে তো দেবেই, আবার রুটিরুজিরও স্থায়ী সমাধান দেবে। দেখে নিন সে সব কী কী।

Advertisement
নিজস্ব প্রতিবেদন
শেষ আপডেট: ৩১ জুলাই ২০১৮ ১৩:৩০
Share:
০১ ০৬

দীর্ঘ দিন একই পেশা অনেকের মনেই একঘেয়েমির জন্ম দেয়। রোজ একই কাজ সামলাতে সামলাতে ক্লান্ত হয়ে পড়েছেন কি আপনিও? নতুন করে আর চাকরি করতেও ইচ্ছে করছে না? চিন্তা নেই, চারপাশে রয়েছে এমন কিছু বিকল্প উপায়— যা আপনার একঘেয়ে জীবনকে বদলে তো দেবেই, আবার রুটিরুজিরও স্থায়ী সমাধান দেবে। দেখে নিন সে সব কী কী। ছবি: পিক্সঅ্যাবে।

০২ ০৬

বেড়াতে ভালবাসেন? তা হলে একেই পেশায় বদলে নিন। অল্প পুঁজি সম্বল করে আপাতত ছোট করেই খুলুন কোনও ট্রাভেল এজেন্সি। অথবা বেড়ানোর সঙ্গে লেখার অভ্যাস থাকলে ট্রাভেল ব্লগ লিখুন। নানা সংস্থায় ফ্রিল্যান্সও করতে পারেন অথবা নিজেই খুলে বসতে পারেন একটি ব্লগজিন। আজকাল অনলাইনে ব্লগ লেখাকে পেশা হিসাবে নিচ্ছেন অনেকেই। ছবি: পিক্সঅ্যাবে।

Advertisement
০৩ ০৬

একা একা নানা শহর ঘুরতে ভালবাসেন? কোনও একটি জায়গার ভৌগোলিক গুরুত্ব ও সেখানকার আদি ইতিহাস নিয়েও খোঁজ-খবর রাখেন? তা হলে ট্যুর গাইড হয়ে যান। কোনও সংস্থার সঙ্গেও হাত মেলাতে পারেন অথবা নিজেও খুলতে পারেন এই সংক্রান্ত স্বাধীন ব্যবসা। ছবি: শাটারস্টক।

০৪ ০৬

রান্নাবান্নায় আগ্রহ থাকলে শুরু করতে পারেন রেস্তরাঁর ব্যবসাও। মূলধন ও ঘরের অভাব থাকলে ছোট করেই শুরু করতে পারেন টেক অ্যাওয়ে সার্ভিস। পরে ব্যবসায় লাভ হলে তার বিস্তার ঘটান ইচ্ছে মতো। ছবি: আনস্প্ল্যাশ।

০৫ ০৬

সেলাই-ফোঁড়াই যদি পছন্দের হয়, তা হলে আজই পুরনো জামাকাপড় নিয়ে বসুন। তাতে নতুন নকশা যোগ করে, বোতাম বদলে, ছেঁড়া-ফাটা মেরামত করে ফ্যাশনেবল লুক দিতে পারছেন কি? তা হলে বোহো ফ্যাশনই আপনার জন্য সেরা বিকল্প। অল্প কিছু জায়গা পেলে সরাসরি বাড়িতেই খুলুন কাউন্টার। বাড়ি ও অনলাইন শপিং মিলিয়ে শুরু করুন বিক্রি। ছবি: শাটারস্টক।

০৬ ০৬

সমাজসেবায় আগ্রহ আছে? তা হলে যুক্ত হতেই পারেন কোনও স্বেচ্ছাসেবী সংস্থার সঙ্গে। নিজের পছন্দের বিষয় নিয়ে কাজ করে কোন স্বেচ্ছাসেবী সংগঠন, তা দেখে নিন। যোগাযোগ করুন তাদের সঙ্গে। ছবি: শাটারস্টক।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on:
Advertisement
আরও গ্যালারি
Advertisement