Monkeypox

Monkeypox: কুকুরের দেহে মিলল এ বার মাঙ্কিপক্সের জীবাণু

এ বার মাঙ্কিপক্সে আক্রান্তের তালিকায় যুক্ত হল এক সারমেয়। পোষ্যের শরীরে কী ভাবে গেল মাঙ্কিপক্সের জীবাণু?

Advertisement

সংবাদ সংস্থা

ফ্রান্স শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২২ ১৯:৩০
Share:

‘দ্য ল্যানসেট’ পত্রিকায় একটি প্রতিবেদনে প্রথম কুকুরের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার কথা প্রকাশ্যে আসে। ছবি-সংগৃহীত

দেশে ক্রমশ উদ্বেগ বাড়াচ্ছে মাঙ্কিপক্স। বিভিন্ন রাজ্যে মিলছে মাঙ্কিপক্স আক্রান্তের হদিস। আর তার মধ্যে এ বার কুকুরের দেহেও মিলল মাঙ্কিপক্সের ভাইরাস। এই পরিস্থিতিতে কুকুরের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার খবর চাউর হতেই আতঙ্কগ্রস্ত হয়ে পড়ছেন পোষ্যের বাবা-মায়েরা। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফে বাড়ির পোষ্যদের বাড়তি সুরক্ষা নেওয়ার কথা বলা হয়েছে।

Advertisement

‘দ্য ল্যানসেট’ পত্রিকায় একটি প্রতিবেদনে প্রথম কুকুরের মাঙ্কিপক্সে আক্রান্ত হওয়ার কথা প্রকাশ্যে আসে। ফ্রান্সের প্যারিস শহরে দুই সমকামী পুরুষের পোষ্য একটি বিদেশি কুকুরের শরীরে পাওয়া গিয়েছে মাঙ্কিপক্সের জীবাণু। মালিকদের থেকেই পোষ্য কুকুরটির দেহে মাঙ্কিপক্স ছড়িয়েছে বলে মনে করা হচ্ছে। এই ঘটনার পরেই ‘হু’ মাঙ্কিপক্সে আক্রান্তদের, পোষ্য প্রাণীর থেকে বিচ্ছিন্ন হয়ে নিভৃতবাসে থাকার পরামর্শ দিয়েছে।

মানুষের থেকে প্রাণীর সংক্রমিত হওয়ার ঘটনা এই প্রথম। এক প্রজাতি থেকে অন্য প্রজাতির দেহে যখন কোনও ভাইরাস সংক্রমিত হয়, তখন তাদের জিনগত পরিবর্তন হয় বলে মনে করে থাকেন বিশেষজ্ঞরা। তবে মাঙ্কিপক্সের ভাইরাসের জিনগত কোনও পরিবর্তন হওয়ার প্রমাণ বিশেষজ্ঞদের হাতে আসেনি।

Advertisement

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু)-র তরফে বাড়ির পোষ্যদের বাড়তি সুরক্ষা নেওয়ার কথা বলা হয়েছে। ছবি-সংগৃহীত

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন