Yoga

Fitness: আপনার কি সাইনাসের সমস্যা রয়েছে? রেহাই পেতে ভরসা রাখুন যোগে

বর্ষাকালে সাইনাসের সমস্যা থেকে নাক বুজে যায়। সাইনাসের সমস্যা কমাতে কিছু যোগাসন করা জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২১ জুলাই ২০২১ ১৫:১৮
Share:

পদহস্তাসন ছবি: সংগৃহীত

সাইনাসের সমস্যা থাকলে বর্ষাকালে তা আরও বেড়ে যাওয়ার প্রবণতা তৈরি হয়। কারণ ভিজে আবহাওয়া বা স্যাঁতসেতে পরিবেশ এই সমস্যা বাড়াতে সহায়তা করে। অ্যালার্জি, সংক্রমণ বা নাকে পলিপ হওয়ার কারণেও সাইনাস হতে পারে। এর ফলে নাক বোজা, শ্বাস নেওয়ার সমস্যা, ব্যথা হতে পারে। এমনকি চোখ, কপাল ও নাকের আশপাশে জ্বালা ভাবও দেখা যেতে পারে। এই সমস্যা থেকে মুক্তি পেতে ভরসা রাখুন যোগাসনে

Advertisement

পদহস্তাসন

প্রথমে সোজা হয়ে দাঁড়ান। শ্বাস ছাড়ুন। তারপর আস্তে আস্তে কোমর থেকে শরীরের উপরের অংশটা বেঁকান। খেয়াল রাখুন আপনার নাক যেন হাঁটু স্পর্শ করে। দুটো পায়ের পাশে হাতের তালু রাখুন। প্রথম প্রথম করলে সুবিধের জন্য হাল্কা হাঁটু বেঁকানো যেতে পারে। একটু অভ্যাস করতে করতে হাঁটু সোজা রাখতে পারবেন। আপনার বুক যাতে আপনার উরু স্পর্শ করে, সেই খেয়াল রাখুন।

Advertisement

সাবিত্রী আসন

হাঁটু মুড়ে বসুন। শ্রোণীকে গোড়ালির থেকে দূরে রাখুন। খেয়াল করুন শিরদাঁড়া যেন সোজা থাকে। এবার দুটো কাঁধের দূরত্ব মেনে হাত দুটো মাথার উপর তুলুন। হাতের তালু যেন একে অন্যের মুখোমুখি থাকে। এবার সামনের দিকে তাকান। এই আসন করার সময় খেয়াল রাখুন হাত, শিরদাঁড়া, কোমর ও উরু যেন একই সরলরেখায় থাকে।

বজ্রাসন

বজ্রাসন

মেঝেতে হাঁটু মুড়ে বসুন। খেয়াল রাখবেন পায়ের গোড়ালিদুটো যেন পরস্পরের কাছাকাছি থাকে। পায়ের আঙুলগুলো জড়ো করে রাখুন। এবার হাতের তালু হাঁটুর উপর রেখে উপরের দিকে মুখ করুন। পিঠের শিরদাঁড়া সোজা রাখুন ও দৃষ্টি সম্মুখে করুন। কিছুক্ষণ এই ভঙ্গি ধরে রাখুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন