cooking tips

কোলেস্টেরল ধরা পড়েছে? ৫ উপায় মেনে চললে অল্প তেলেই হবে সুস্বাদু রান্না

যাঁরা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তাঁদের চিকিৎসকেরা কম তেলে রান্না করার পরমার্শ দিয়ে থাকেন। ওবেসিটির হাত থেকে রেহাই পেতেও বেশি তেলে রান্না বন্ধ করতে হবে। ৫ উপায় মানলেই কম তেলেও সুস্বাদু হবে খাবার।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২২ নভেম্বর ২০২৩ ২০:২২
Share:

কম তেলে রান্না করবেন কী ভাবে? ছবি: শাটারস্টক।

অনেকের ধারণা, তেল দিয়ে কষিয়ে রান্না না করলে সেই রান্নায় স্বাদ আসে না। তবে খুব বেশি তেল দিয়ে রান্না করা মোটেও স্বাস্থ্যকর নয়। এই অভ্যাসের কারণে শরীরে বাসা বাঁধে হাজারটা রোগ। যাঁরা কোলেস্টেরলের সমস্যায় ভুগছেন, তাঁদের চিকিৎসকেরা কম তেলে রান্না করার পরমার্শ দিয়ে থাকেন বারংবার। ওবেসিটির হাত থেকে রেহাই পেতেও বেশি তেলে রান্না বন্ধ করতে হবে। চেষ্টা করেও কম তেলে রান্না করতে সমস্যা হচ্ছে? ৫ উপায় মানলেই হবে মুশকিল আসান।

Advertisement

১) সাধারণ কড়াইতে অল্প তেলে মাছ ভাজতে গেলেই তলায় লেগে যায়। এ ক্ষেত্রে ননস্টিক কড়াইয়ের উপর ভরসা রাখতে পারেন। মাছভাজা থেকে পাঁঠার মাংস— এ বার থেকে সব পদই ননস্টিক কড়াইয়ে অল্প তেলে বানিয়ে ফেলুন।

২) বোতল থেকে সরাসরি কড়াই কিংবা প্যানে তেল ঢালবেন না। চামচ দিয়ে মেপে তেল ব্যবহার করাই ভাল। ডুবো তেলে রান্না না করে, অল্প তেলে ঢেকে রান্না করুন।

Advertisement

৩) মুরগির মাংস হোক কিংবা মাছ, অনেকেই এখন বেক করে খান। বিশেষত যাঁরা ডায়েট করছেন। কষিয়ে রান্না করতে গেলে অনেকটা বেশি তেল লাগে। তাই তেলের ব্যবহার এড়াতে মশলা মাখিয়ে মাছ, মাংস এয়ারফ্রায়ারে কিংবা মাইক্রোওয়েভে বেক করে নিতে পারেন। নামমাত্র তেলেই হয়ে যাবে রান্না।

৪) সব্জি ভাজতে অনেকটা তেল লাগে। এই সমস্যা এড়াতে সব্জি আগে ভাপিয়ে নিন। এতে রান্নার সময়ও বাঁচে আর তেলও কম লাগে। বজায় থাকে পুষ্টিগুণও। ঝোল কিংবা ঝালের বদলে মুরগি কিংবা মাছের ভাপা বানিয়ে ফেলতে পারেন।

৫) রান্নার কিছুক্ষণ আগে মাছ, মাংস কিংবা পনিরে মশলা মাখিয়ে রেখে দিন। এতে রান্নার স্বাদও বাড়ে আর তেলও কম লাগে। এ ক্ষেত্রে মশলা মাখানোর সময় দইয়ের ব্যবহার করলেও অল্প তেলে রান্না হয়ে যায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন