Garlic Peels

৫ উপায়: ফেলে দেওয়া রসুনের খোসাও নানা কাজে ব্যবহার করা যায়

মাথায় খুশকি? ত্বকে র‌্যাশের সমস্যা? সবের থেকে মুক্তি দিতে পারে রসুনের খোসা। কারণ, রসুনের খোসায় রয়েছে অ্যান্টিফাঙ্গাল কিছু উপাদান। আর কোন কোন কাজে ব্যবহার করা যায় এই রসুনের খোসা?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৪ সেপ্টেম্বর ২০২৩ ১৯:২৬
Share:

রসুনের খোসাও খাওয়া যায়? ছবি: সংগৃহীত।

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা থেকে সর্দি-কাশির ঘরোয়া টোটকা, রসুনের নানা গুণ। আর বাড়িতে আমিষ কোনও পদ রান্না হলে তা জানান দেওয়ার অর্ধেক দায়িত্ব তো রসুনের উপরেই গিয়ে পড়ে। কিন্তু রসুনে যত গুণ, তার খোসাও কি ততটা গুণের অধিকারী? পুষ্টিবিদেরা বলছেন, রসুনের খোসায় রয়েছে অ্যান্টিব্যাক্টেরিয়াল, অ্যান্টিফাঙ্গাল উপাদান। তা শরীরের নানা উপকারে লাগে। এ ছাড়া, গাছের জন্য কম্পোট সার তৈরি করতেও ব্যবহার করা যায় রসুনের খোসা।

Advertisement

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তোলা থেকে সর্দি-কাশির ঘরোয়া টোটকা, রসুনের নানা গুণ। ছবি: সংগৃহীত।

ফেলে দেওয়া রসুনের খোসা আর কী কী কাজে লাগে?

১) রসুন তেল

Advertisement

পরিষ্কার কাচের শিশিতে রোদে শুকনো করে গুঁড়ো করা রসুনের খোসা এবং অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে রাখতে পারেন। কয়েক সপ্তাহ ধরে তেলের ওই শিশি রোদে বসিয়ে রাখলেই তৈরি হয়ে যাবে রসুনের তেল। স্যালাডের ড্রেসিং হিসাবে অনেকেই এই তেল ব্যবহার করে থাকেন।

২) ফ্লেভার্‌ড ভিনিগার

ভিনিগারের নিজস্ব গন্ধ খুব একটা ভাল নয়। অথচ রান্নার কাজে তা ব্যবহার করতেই হয়। তাই ভিনিগারের বোতলে বেশ কিছু রসুনের খোসা যদি রেখে দেওয়া যায়, তা হলেই কেল্লাফতে। যে কোনও রান্নায় বা স্যালাডে ব্যবহার করা যায় এই ভিনিগার।

৩) জৈব সার তৈরিতে

রসুনের খোসা ফেলে না দিয়ে অন্যান্য আনাজের খোসা, ডিমের খোসার সঙ্গে মিশিয়ে ফেলতে পারেন। গাছের পুষ্টি বাড়িয়ে তুলতে এই জৈব সারের কোনও বিকল্প নেই।

৪) চা তৈরি করতে

আবহাওয়া পরিবর্তনে সাধারণ ঠান্ডা লাগা বা জ্বর-সর্দিতে দারুণ কাজ করে রসুনের চা। কিন্তু রসুনের ঝাঁঝাল গন্ধ অনেকেই সহ্য করতে পারেন না। তবে চায়ে রসুনের বদলে রসুনের খোসা ব্যবহার করা যেতে পারে। রসুনের মতো এত গন্ধ হবে না, আবার সব গুণাগুণ বজায় থাকবে।

৫) স্যুপ তৈরি করতে

রসুনের খোসা পরিষ্কার করে ধুয়ে, রোদে শুকিয়ে গুঁড়ো করে কাচের বায়ুরোধী শিশিতে ভরে রাখতে পারেন। হঠাৎ রসুন শেষ হয়ে গেলে তার বিকল্প হিসাবে স্যুপ, স্টু, নুডল্‌স— সবেতেই ব্যবহার করা যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন