Home Tips

রান্নাঘর, শৌচাগারে আরশোলার উপদ্রব? মুক্তি পাওয়ার দাওয়াই আছে ঘরেই

আরশোলা থেকে মুক্তি পেতে আমরা বাজার চলতি বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করি বটে, কিন্তু আরশোলার থেকেও অনেক বেশি ক্ষতিকর হতে পারে সেগুলি। কী ভাবে হবে সমস্যার সমাধান?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৭ অগস্ট ২০২৩ ১৯:৩০
Share:

রাসায়নিক ব্যবহার ছাড়াই আরশোলার উপদ্রব বন্ধ হবে কী ভাবে? ছবি: শাটারস্টক।

রাত বাড়লেই বাড়িতে আরশোলার তাণ্ডব বাড়ছে? ফিনাইল, কেরোসিন দিয়ে যতই পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন না কেন, আরশোলার উপদ্রব থেকে মুক্তি পাওয়া কিন্তু সহজ কাজ নয়। কখনও রান্নাঘর, কখনও বা শৌচাগারে উঁকি মারে এই শয়ে শয়ে ছোট আরশোলা। আরশোলা থেকে মুক্তি পেতে আমরা বাজার চলতি বিভিন্ন ধরনের রাসায়নিক ব্যবহার করি বটে, কিন্তু আরশোলার থেকেও অনেক বেশি ক্ষতিকারক হতে পারে সেগুলি। বিশেষ করে বাড়িতে শিশু থাকলে রাসায়নিক ব্যবহারের আগে বাড়তি সতর্কতা নেওয়া জরুরি। জেনে নিন, কোন ঘরোয়া টোটকা দিয়ে আরশোলাজনিত ভোগান্তি থেকে রেহাই পাবেন।

Advertisement

তেজপাতা: আরশোলা তাড়াতে তেজপাতা কিন্তু দারুণ দাওয়াই। সপ্তাহে কয়েক দিন তেজপাতার গুঁড়ো ছড়িয়ে দিন ঘরের আনাচ-কানাচে, এর গন্ধ আরশোলা সহ্য করতে পারে না। ফলে উপকার পাবেন এতে।

নিম তেল: বাড়ি থেকে আরশোলা দূর করতে ব্যবহার করতে পারেন নিম তেল। একটি স্প্রে বোতলে জল ভরে তাতে বেশ খানিকটা নিমতেল মিশিয়ে নিন। এ বার ঘরের কোনায়, বেসিনের সিঙ্কে, রান্নাঘরের তাকে রাতে স্প্রে করে রেখে দিন। সকালে উঠে দেখবেন আরশোলাগুলি মরে পড়ে রয়েছে ঘরের আনাচ-কানাচে।

Advertisement

বেকিং সোডা: বেকিং সোডা ব্যবহার করলে সহজেই মুক্তি পাওয়া আরশোলা থেকে। বেকিং সোডার সঙ্গে মেশান মধু বা চিনি। মিষ্টির সঙ্গে মিশিয়েও তা ছড়িয়ে দিতে পারেন ঘরে। মিষ্টির গন্ধে আরশোলা সেই খাবারে আকৃষ্ট হবে ও বেকিং সোডার প্রকোপে মারাও পড়বে।

বোরিক পাউডার: মিষ্টি কিংবা কফিগুঁড়োর সঙ্গে বোরিক পাউডার মিশিয়ে ছড়িয়ে দিন ঘরের চারপাশে। আরশোলা তাড়াতে এই উপায় বেশ কার্যকর। এ ছাড়া, বোরিক পাউডারের সঙ্গে আটা বা ময়দার গুঁড়ো মিশিয়েও একই পদ্ধতিতে আরশোলা দূর করতে পারেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন