Bizarre Law

বৌয়ের জন্মদিন ভুলে গেলেই পাঁচ বছরের জেল! কোন দেশে চালু হল এমন নিয়ম?

এমন একটি দেশ রয়েছে, যেখানে স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া আইনত অপরাধ। এই ঘোরতর অপরাধের জন্য অপরাধীর জেলও হতে পারে। ভাবছেন তো কোন দেশে এমন আইন প্রযোজ্য?

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৫ নভেম্বর ২০২৩ ১৩:৫৮
Share:

ভোলা যাবে না বৌয়ের জন্মদিন। ছবি: সংগৃহীত।

অনেক সময়ই মেয়েরা অভিযোগ করেন যে, তাঁদের স্বামীরা তাঁদের জন্মদিন মনে রাখতে পারেন না। এই নিয়ে স্বামী-স্ত্রীর মধ্যে ঝগড়া-বিবাদও লেগে থাকে। তবে এমন একটি দেশ রয়েছে, যেখানে স্ত্রীর জন্মদিন ভুলে যাওয়া আইনত অপরাধ। এই ঘোরতর অপরাধের জন্য অপরাধীর জেলও হতে পারে। ভাবছেন তো, কোন দেশে এমন আইন প্রযোজ্য?

Advertisement

ওশানিয়ার সামোয়া দেশে এই আইন প্রযোজ্য। বিয়ের পর প্রথম বছর স্ত্রীর জন্মদিন ভুলে গেলে সে দেশের নিয়ম অনুযায়ী প্রথমে ব্যক্তিকে সতর্ক করা হয়। তবে দ্বিতীয় বার একই ভুল হলে স্বামীর জেল কিংবা মোটা টাকার জরিমানা হয়।

সামোয়ায় স্ত্রীর জন্মদিন ভুলে গেলে পাঁচ বছরের জেল হতে পারে স্বামীদের। এই আইন যেন দেশের সর্বত্র মেনে চলা হয়, তার জন্য পুলিশের আলাদা বিভাগও রয়েছে। সেই নির্দিষ্ট বিভাগের দায়িত্ব হল কোনও অভিযোগ জমা পড়তেই তৎক্ষণাৎ ব্যবস্থা নেওয়া। শুধু তা-ই নয়, এই আইনের বিষয় স্ত্রীদের জানাতে দেশ জুড়ে প্রচারও চালানো হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন