Health Tips for Women

অফিস ছুটির পর শপিং করে ক্লান্ত হয়ে পড়ছেন? কোন ফলগুলি খেলে চাঙ্গা থাকবেন মহিলারা?

শরীরের পুষ্টি জোগাতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি কিছু ফল খেতে হবে নিয়ম মেনে। কিছু ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ অক্টোবর ২০২৩ ১৮:৩৯
Share:

শপিং করেও চাঙ্গা থাকুন। ছবি: সংগৃহীত।

ঘর, সংসার, অফিস সব একসঙ্গে সামলাতে হয় অনেককেই। এত দায়িত্ব সামলে শরীরের দিকে নজর দেওয়ার সময় পান না মহিলারা। বেশির ভাগ নারী অনিয়মজনিত শারীরিক সমস্যার শিকার হন। এই দীর্ঘ অনিয়ম আর অযত্নের কারণে স্থূলতা, থাইরয়েড, মানসিক অবসাদের মতো নানা সমস্যা দেখা দিতে শুরু করে। পুষ্টিবিদেরা জানাচ্ছেন, শরীরের পুষ্টি জোগাতে স্বাস্থ্যকর খাবার খাওয়ার পাশাপাশি কিছু ফল খেতে হবে নিয়ম মেনে। কিছু ফল মহিলাদের শরীর সুস্থ রাখতে বাড়তি যত্ন নেয়।

Advertisement

আমলকি

অনেক মহিলাই আয়রনের অভাবে ভুগে থাকেন। তাঁদের জন্য অপরিহার্য একটি ফল হল আমলকি। ঋতুস্রাবের সময়ে শরীর থেকে বিপুল পরিমাণ রক্ত নির্গত হয়। শরীরে পর্যাপ্ত আয়রনের অভাবে রক্তাল্পতার সমস্যা দেখা দেয়। শরীর আয়রনের ঘাটতি পূরণ করতে রোজ একটি করে আমলকি খাওয়া প্রয়োজন।

Advertisement

বেদানা

স্তন ক্যানসারের ঝুঁকি কমায় বেদানা। পুরুষদের তুলনায় মহিলাদের আর্থ্রাইটিস হওয়ার প্রবণতা অনেক বেশি। বেদানা এই রোগের ঝুঁকি কমাতেও সমান ভাবে উপকারী। এ ছাড়াও যাঁরা স্থূলতার সমস্যায় ভুগছেন, প্রতিদিনের খাদ্যতালিকায় তাঁরা নিয়মিত রাখতে পারেন বেদানা।

আপেল

সকালের জলখাবারে বা দুপুরে কাজের ফাঁকে রোজ একটি করে আপেল শরীরের যত্ন নেয়। আপেল ওজন কমায়, হৃদ্‌যন্ত্র ভাল রাখে, ডায়াবিটিস নিয়ন্ত্রণে রাখে। ‘আমেরিকান অ্যাসোসিয়েশন অব ক্লিনিক্যাল নিউট্রিশন’-এর সমীক্ষা অনুসারে যে সব মহিলা নিয়মিত আপেল খান, অন্যদের তুলনায় তাঁদের হৃদ্‌রোগের ঝুঁকি প্রায় ১৩ থেকে ২২ শতাংশ কম থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন