Side Effects of Contraceptive Pill

ঋতুস্রাবের যন্ত্রণা কমাতে গর্ভনিরোধক ওষুধ খেয়ে বিপত্তি, রক্ত জমাট বেঁধে মৃত্যু কিশোরীর

বন্ধুদের পরামর্শে ঋতুস্রাবের যন্ত্রণা থেকে মুক্তি পেতে গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করে ইংল্যান্ডের বাসিন্দা লায়লা খান। ১০ দিনের মাথায় মৃত্যু হয় কিশোরীর।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৯ ডিসেম্বর ২০২৩ ১৩:১২
Share:

গর্ভনিরোধক ওষুধের পার্শ্ব-প্রতিক্রিয়ায় মৃত্যু কিশোরীর। ছবি: সংগৃহীত।

ঋতুস্রাব চলাকালীন যন্ত্রণা থেকে মুক্তি পেতে গর্ভনিরোধক ওষুধ খেয়ে মৃত্যু হল ১৬ বছর বয়সি ছাত্রীর। ইংল্যান্ডের বাসিন্দা লায়লা খানের সিটি স্ক্যান রিপোর্ট দেখে জানা যায় মাথায় রক্ত জমাট বেঁধে মৃত্যু হয়েছে কিশোরীর।

Advertisement

ঋতুস্রাবের কারণে তলপেটে অসহ্য যন্ত্রণা হচ্ছিল লায়লার। যন্ত্রণা থেকে মুক্তি পেতে বন্ধুদের পরামর্শে গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করে লায়লা, আর তাতেই ঘটে বিপত্তি। নভেম্বর মাসের ২৫ তারিখ থেকে টানা গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করে কিশোরী, ১০ দিন পর থেকেই তাঁর প্রচণ্ড মাথা যন্ত্রণা এবং বমি শুরু হয়। পরিস্থিতি আরও খারাপ হতে থাকে। এক দিন শৌচালয় থেকে চিৎকারের আওয়াজ শুনতে পেয়ে ছুটে যান লায়লার পরিবারের সদস্যেরা। লায়লাকে সঙ্গে সঙ্গে নিকটবর্তী হাসপাতালে নিয়ে যাওয়া হয়। সিটিস্ক্যানে মাথায় ক্লট দেখতে পান চিকিৎসকেরা। অস্ত্রোপচার হলেও দু’দিনের মাথায় মৃত্যু হয় তাঁর।

লায়লার মৃত্যুর পর তাঁর দিদি পরিবারের বাকি সদস্যদের জানায় যে বন্ধুদের পরামর্শ মতো গর্ভনিরোধক ওষুধ খেতে শুরু করেছিল লায়লা।

Advertisement

চিকিৎসকেরা জানান, গর্ভনিরোধক ওষুধে ইস্ট্রোজ়েন উচ্চ মাত্রায় থাকে। শরীরে বাড়তি ইস্ট্রোজ়েনের মাত্রা রক্ত জমাট বাঁধার সম্ভাবনা বাড়িয়ে দেয়। যে কোনও হরমোনজনিত ওষুধ খাওয়ার আগে চিকিৎসকের পরামর্শ নেওয়া ভীষণ জরুরি। ঋতুস্রাবের যন্ত্রণা খুব বেশি হলে ব্যথানাশক ওষুধ খাওয়ার আগেও চিকিৎসকের পরামর্শ জরুরি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন