Google

জিমেলে রাখা ছবি ডিলিট করে দিতে পারে গুগ্‌ল, কী করলে তা সুরক্ষিত থাকবে?

দু’বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় ছিল যে সব জিমেল অ্যাকাউন্ট, তা বন্ধ করে দেওয়া হবে। ওই অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত সমস্ত তথ্য, ক্যালেন্ডার ইভেন্ট, ইউটিউব এবং ছবিও ডিলিট করে দেওয়া হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ১৪ নভেম্বর ২০২৩ ১৪:২৭
Share:

অনেক পুরনো জিমেল অ্যাকাউন্ট আছে? ছবি: সংগৃহীত।

বহু দিন আগে জিমেলে তৈরি করা অ্যাকাউন্ট আপডেট করে নেওয়ার অনুরোধ জানিয়েছিল গুগ্‌ল। এ বছরের গোড়ার দিকে জারি করা সেই নির্দেশিকায় সংস্থার তরফে বলা হয়েছিল, চলতি বছর ১ ডিসেম্বর সে সব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে, যেগুলি কমপক্ষে দু’বছর বা তার বেশি সময় ধরে নিষ্ক্রিয় ছিল। জিমেলের সঙ্গে যুক্ত সমস্ত তথ্য, ক্যালেন্ডার ইভেন্ট, ইউটিউব এবং ছবিও ডিলিট করে দেওয়া হবে বলে সংস্থার তরফে জানানো হয়েছে। নিষ্ক্রিয় ওই অ্যাকাউন্টগুলি থেকে যাবতীয় তথ্য মুছে দেওয়া হলেও অ্যাকাউন্টগুলি থেকে যাবে বলে জানিয়েছে তারা।

Advertisement

কেন বন্ধ করা হচ্ছে পুরনো জিমেল?

জিমেল অ্যাকাউন্ট দীর্ঘ দিন নিষ্ক্রিয় থাকলে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা হতে পারে। হ্যাকার, সাইবার অপরাধীদের নজরে থাকে এই সব অ্যাকাউন্ট। গুগ্‌ল জানিয়েছে, বিভিন্ন অসামাজিক কর্মকাণ্ডের জন্য এই সব অ্যাকাউন্ট ব্যবহার করে অপরাধীরা। তা ছাড়া, এই সমস্ত অ্যাকাউন্ট ‘টু-স্টেপ ভেরিফিকেশন’ পদ্ধতির মাধ্যমে নিরাপদে রাখার কোনও ব্যবস্থাও করা হয়নি। ফলে মেল হ্যাক করার আশঙ্কা একেবারে উড়িয়ে দেওয়া যায় না।

Advertisement

জিমেইল বন্ধ হয়ে গেলে কী কী সমস্যায় পড়তে পারেন ব্যবহারকারীরা?

জিমেলের ওই নির্দিষ্ট অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত থাকা ডকুমেন্ট, ড্রাইভ, মিট, ক্যালেন্ডার এবং ছবি— সব কিছু বেহাত হওয়ার আশঙ্কা রয়েছে। তা ছাড়া, মেলের মাধ্যমে সাধারণত যে ধরনের কাজকর্ম করা হয়, তা একেবারেই বন্ধ হয়ে যেতে পারে।

জিমেল অ্যাকাউন্ট দীর্ঘ দিন নিষ্ক্রিয় থাকলে নিরাপত্তা সংক্রান্ত সমস্যা হতে পারে। ছবি: সংগৃহীত।

বিগত দু’বছর ধরে নিষ্ক্রিয় থাকা জিমেল অ্যাকাউন্ট সুরক্ষিত রাখবেন কী ভাবে?

১) পুরনো জিমেলের পাসওয়ার্ড যদি মনে থাকে, তা হলে সঙ্গে সঙ্গে তা খুলে ফেলুন। না হলে নতুন পাসওয়ার্ড তৈরি করুন।

২) সেই অ্যাকাউন্টের সঙ্গে যুক্ত গুগ্‌ল ড্রাইভ, ইউটিউব বা প্লেস্টোর থেকে সমস্ত কিছু সার্চ করুন।

৩) তবে নির্দিষ্ট ওই অ্যাকাউন্ট থেকে যদি কোনও ব্যক্তি কোনও পরিষেবা কিনে থাকেন, সে ক্ষেত্রে কোনও ভাবেই তা মুছে ফেলা হবে না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন