smoking

Health: সারা দিন বসে কাজ? দিনে এক প্যাকেট সিগারেট খাওয়ার চেয়েও বেশি ক্ষতি হচ্ছে

ঘণ্টার পর ঘণ্টা টানা বসে থাকলে হৃদরোগের আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, বাড়ে রক্তে শর্করার মাত্রাও। ফলে বেড়ে যায় ক্যানসারের মতো অসুখের আশঙ্কা।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ জুলাই ২০২১ ১৪:৫৮
Share:

কাজের প্রয়োজনে টানা আট-নয় ঘণ্টা কি আপনাকে বসে থাকতে হয় ? ছবি: সংগৃহীত

কাজের প্রয়োজনে কি আপনাকে সারা দিন কম্পিউটারের সামনে বসে থাকতে হয়? কেটে যায় আট ঘণ্টারও বেশি সময়? তা হলে জেনে রাখুন, দিনে গোটা দশেক সিগারেট খেলে যতটা ক্ষতি হত, তার চেয়েও বেশি ক্ষতি হচ্ছে আপনার।

অতিমারির সময় থেকে বেড়েছে বাড়ি থেকে কাজ। অনেকের ক্ষেত্রেই বেড়েছে দিনের মাথায় কাজের সময়সীমা। সেটাই নানা ধরনের অসুখ ডেকে আনছে। এমনই বলছে হালের বেশ কয়েকটি গবেষণা। দেখা গিয়েছে, ঘণ্টার পর ঘণ্টা টানা বসে থাকলে হৃদরোগের আশঙ্কা বাড়ে। শুধু তাই নয়, বাড়ে রক্তে শর্করার মাত্রাও। ফলে বেড়ে যায় ক্যানসারের মতো অসুখের আশঙ্কা। দিনে গোটা দশেক সিগারেট খেলে যতটা ক্ষতি হয়, তার চেয়েও বেশি ক্ষতি হয় ঘণ্টার পর ঘণ্টা টানা এক জায়গায় বসে থাকলে।

Advertisement

যাঁরা কম্পিউটারের সামনে বসে অফিস করছেন, শুধু তাঁরাই নন, যাঁরা গাড়ি চালানোর পেশায় আছেন, তাঁদের ক্ষেত্রেও এই ধরনের সমস্যা দেখা যাচ্ছে বলেও জানানো হয়েছে গবেষণাগুলিতে।

সে ক্ষেত্রে কী করবেন? বিজ্ঞানীরা তাও জানাচ্ছেন:

Advertisement

• প্রতি ২০ থেকে ৩০ মিনিটের মধ্যে এক বার করে উঠে দাঁড়ান।

• ফোনে কথা বলার সময় দাঁড়িয়ে থাকুন বা হাঁটাচলা করুন।

সারা দিন বসে থাকলে শরীরের নানা সমস্যা দেখা দেয়।

• আপনার পক্ষে কি দাঁড়িয়ে কাজ করা সম্ভব? তা হলে তেমন ব্যবস্থা করুন।

• কম্পিউটারের টেবিলের উচ্চতা একটু বাড়িয়ে রাখুন। আপনাকে যেন নীচের দিকে তাকিয়ে কাজ না করতে হয়। বরং কম্পিউটারের পর্দা যেন আপনার চোখের উচ্চতায় থাকে।

• কাজের সময়ের বাইরে কিছু ক্ষণ বরাদ্দ রাখুন শরীরচর্চার জন্য।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন