Healthy Snacks

মুখরোচক ৩ খাবার খেয়েই ওজন কমান, শুধু বানাতে হবে এয়ার ফ্রায়ারে

এয়ার ফ্রায়ার দিয়েই বানিয়ে নিতে পারেন সুস্বাদু কিছু খাবার। রইল তেমন কিছু খাবারের খোঁজ।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ২৩ মার্চ ২০২৪ ১৬:৩৫
Share:

এয়ার ফ্রায়ারে তৈরি করুন মুখরোচক খাবার। ছবি: সংগৃহীত।

খাবার হবে মুখরোচক। কিন্তু তেলে ভাজা নয়। মুখোরচক মানেই ভাজাভাজি। ডোবা তেলে কড়া করে না ভাজলে সুস্বাদু হয় না। কিন্তু ওজন নিয়ন্ত্রণে রাখতে গেলে এ ধরনের খাবার খেলে চলবে না। সেই কারণেই অনেকের হেঁশেল জায়গা করে নিয়েছে এয়ার ফ্রায়ার। মোটা হয়ে যাওয়ার ভয়ে মুখরোচক খাবার খেতে চান না অনেকেই। তবে বাড়িতে এয়ার ফ্রায়ার থাকলে সেই ভয় নেই। এয়ার ফ্রায়ার দিয়েই বানিয়ে নিতে পারেন সুস্বাদু কিছু খাবার। রইল তেমন কিছু খাবারের খোঁজ।

Advertisement

স্টাফ্ড‌ মাশরুম

মাশরুম খেতে ভালবাসেন? তা হলে মাশরুম দিয়েই বানিয়ে নেওয়া যেতে পারে সুস্বাদু এক পদ। মাশরুমগুলি প্রথমে সেদ্ধ করে নিন। তার পর বিস্কুটের গুঁড়ো, বিভিন্ন মশলায় মাখিয়ে গোল করে গড়ে নিন। এয়ার ফ্রায়ারে দিলেই মিনিট খানেকে তৈরি হয়ে যাবে এই পদ।

Advertisement

পকোড়া

বর্ষার সন্ধ্যায় টুকটাক খিদে মেটাতে পকোড়া হতে পারে আদর্শ। এয়ার ফ্রায়ারে ভাজলে একই সঙ্গে স্বাস্থ্যেরও যত্ন নেওয়া সম্ভব। এয়ার ফ্রায়ারে রান্না করা বেশ সহজও। থকথকে করে বেসনের মিশ্রণ বানিয়ে পকোড়ার আকারে গড়ে এয়ার ফ্রায়ারে দিয়ে দিন। কয়েক মিনিটেই তৈরি হয়ে যাবে থালা ভর্তি পকোড়া।

বর্ষায় সন্ধ্যাবেলায় একটু অন্য রকম কিছু খেতে চাইলে বানাতে পারেন নিরামিষ স্প্রিং রোল। ছবি: সংগৃহীত।

স্প্রিং রোল

বর্ষায় সন্ধ্যাবেলায় একটু অন্য রকম কিছু খেতে চাইলে বানাতে পারেন নিরামিষ স্প্রিং রোল। বাঁধাকপি, গাজর, ক্যাপসিকাম এবং পছন্দের আরও বেশ কিছু সব্জি দিয়ে পুর বানিয়ে স্প্রিং রোলের আকারে গড়ে নিন। ময়দা আর বেকিং সোডার মিশ্রণে ডুবিয়ে এয়ার ফ্রায়ারে সোনালি করে ভেজে নিন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
আরও পড়ুন