animal

মানুষ আর না-মানুষের দারুণ কিছু বন্ধুত্বের গল্প

প্রকৃতির নিয়মে সহবাস্থান আমাদের। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মানুষ যত আধুনিক হচ্ছে, দূরত্ব বাড়ছে তাদের সঙ্গে। তাদের প্রায় এক ঘরে করে রেখেছি আমরা। বিরল থেকে বিরলতম হচ্ছে তারা। অরণ্যের চেয়ে চিড়িয়াখানাই যেন তাদের আদর্শ জায়গা হয়ে দাঁড়িয়েছে।

Advertisement

সংবাদ সংস্থা

শেষ আপডেট: ০৫ অক্টোবর ২০১৬ ১৪:৫০
Share:

মানুষ আর না-মানুষের বন্ধুত্ব

প্রকৃতির নিয়মে সহবাস্থান আমাদের। কিন্তু সময়ের সঙ্গে পাল্লা দিয়ে মানুষ যত আধুনিক হচ্ছে, দূরত্ব বাড়ছে তাদের সঙ্গে। তাদের প্রায় এক ঘরে করে রেখেছি আমরা। বিরল থেকে বিরলতম হচ্ছে তারা। অরণ্যের চেয়ে চিড়িয়াখানাই যেন তাদের আদর্শ জায়গা হয়ে দাঁড়িয়েছে। কেউ কেউ বলেন, এমন অস্তিত্ব সঙ্কটের সময় একটি দিনের জন্য পোষাকি “বিশ্ব প্রাণী দিবস” পালন করাটা ভীষণ বেমানান। আবার কারও মতে, সঙ্কট শিয়রে বলেই সচেতনতা বাড়াতে এমন একটা দিবস দরকার। যাই হোক, ৪ অক্টোবর বিশ্ব জুড়ে ঢাক ঢোল পিটিয়ে পালন করা হল ‘ওয়ার্ল্ড অ্যানিম্যাল ডে’। একটু পিছনে ফিরে তাকালে অবাক হতে হয়, একশো বছর আগে যে বাঘের সংখ্যা ছিল লক্ষাধিক, ২০১০ সালে সেই পরিসংখ্যান দাঁড়িয়েছে ৩২০০-এর কাছাকাছি। বাঘের মতো অসংখ্য প্রাণী আজ অস্তিত্ব সঙ্কটে। এই রকম দিনে এক মুঠো তাজা বাতাসের মতো থাকল কয়েকটি ব্যতিক্রমী গল্প। মানুষের সঙ্গে না-মানুষদের সেই বন্ধুত্ব আপনার চোখেও জল এনে দিতে বাধ্য।

Advertisement

আরও পড়ন- ‘ছাগল গাছ’-এ পাখির থেকে ছাগল থাকে বেশি। কেন?

আরও পড়ুন- বাঙালির দুর্গাপুজো, নতুন রূপে নতুন সাজে

Advertisement

আরও পড়ুন- পুজোর আখ্যান লেখায় ব্যস্ত নাগরিক কবিয়াল

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন