Floor

Cleaning Tips: ঘরের মেঝে মোছার সময়ে কোন ভুল করবেন না

মেঝে এবং শরীর, দুই-ই যত্নে রাখতে ঘর মোছার সময়ে এই ভুলগুলি এড়িয়ে চলুন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৬ জুন ২০২২ ০৮:৫১
Share:

মেঝে এবং শরীর দুই-ই যত্নে রাখতে ঘর মোছার সময়ে এই ভুলগুলি এড়িয়ে চলুন। ছবি: সংগৃহীত

শরীর সুস্থ রাখতে সক্রিয় থাকা অত্যন্ত জরুরি। সব সময়ে যে ব্যায়াম করতেই হবে, এমন নয়। হাঁটাচলা, সিঁড়ি দিয়ে ওঠা-নামা, এমনকি, ঘর মোছার মধ্যে দিয়েও শরীর সচল রাখা সম্ভব। ঘরের মেঝে পরিষ্কার করার মধ্যে দিয়ে যত্ন নেওয়া হয় শরীরেরও। তবে কাজটি শুনতে সহজ লাগলেও কিছু কিছু ভুল-ভ্রান্তি হয়েই যায়। তার ফলে মেঝের তো ক্ষতি হয়-ই, সঙ্গে ক্ষতি হওয়ার আশঙ্কা থাকে শরীরেরও। মেঝে এবং শরীর দুই-ই যত্নে রাখতে ঘর মোছার সময়ে এই ভুলগুলি এড়িয়ে চলুন।

Advertisement

অল্প জলে ঘর পরিষ্কার করুন

মেঝে মুছতে গেলে জল ব্যবহার তো করতেই হবে। তবে বেশি জল দিয়ে মুছলে বেশি পরিষ্কার হবে, এই ভাবনা ভুল। বরং এতে ক্ষতি হতে পারে। জল বেশি হলে ঘরের মেঝে পিছল হয়ে যায়। অতিরিক্ত জল শুকাতে সময় নেয়। ফলে টাইলসের মেঝে হলে অল্প দিনেই তা ক্ষয়ে যেতে পারে। এমনকি, পিছল মেঝেতে পড়ে গিয়ে আঘাত লাগারও আশঙ্কা রয়েছে।

Advertisement

মেঝে পরিষ্কারে ঝাঁটা নয়

ঝাঁটা দিয়ে মেঝে পরিষ্কার না করাই ভাল। এক. এতে মেঝে অতি অল্প দিনেই ক্ষয়ে যেতে পারে। দুই, দাঁড়িয়ে ঝাঁট দেওয়া যায় না। তাতে ঠিক করে পরিষ্কারও হয় না।অগত্যা উবু হয়ে বসেই ঝাঁট দিতে হয়। বসে বসে ঝাঁট দিলে কোমরে অনেক সময়ে চাপ পড়ে। আচমকা লেগেও যেতে পারে। তাই ঝাঁটার বদলে দাঁড়িয়ে মোছা যায় এমন কিছু দিয়ে ঘর মুছে নিন।

ভ্যাকুয়াম ক্লিনারের অত্যধিক ব্যবহার

মেঝে পরিষ্কার রাখতে অনেকেই ভ্যাকুয়াম ক্লিনার ব্যবহার করে থাকেন। এতে তাড়াতাড়ি হয়েও যায়। তবে ভ্যাকুয়াম ক্লিনারের ব্যবহারের কিছু অসুবিধাও রয়েছে। খুব দ্রুত খারাপ হয়ে যায়। সব সময়ে তা বোঝাও যায় না। তবে ময়লা যদি দু'-তিন বারের চেষ্টায় পরিষ্কার হয়, তা হলে বুঝতে হবে তা খারাপ হয়ে গিয়েছে। দ্রুত পরিষ্কার করলেও কোণায় কোণায় জমে থাকা ময়লা সব সময়ে পরিষ্কার হয় না। আবার যাঁদের ধুলোতে অ্যালার্জি আছে, তাঁদের এই যন্ত্রের ব্যবহারে সমস্যা বাড়তে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন