Alternatives to Air Conditioning

এসির দাপটে বিদ্যুতের বিল বাড়ছে? একটু বুদ্ধি খরচ করলেই সমস্যার সমাধান সম্ভব

এই গরমে যদি এসিকে বেশি প্রাধান্য না দিয়ে একটু অন্য ভাবে ঘর ঠান্ডা করার কথা আমরা ভাবি, তা হলে মন্দ কী? সেই সঙ্গে এসির খরচও কমিয়ে কী ভাবে গরম থেকে রেহাই পাবেন, রইল হদিস।

Advertisement

আনন্দবাজার অনলাইন ডেস্ক

কলকাতা শেষ আপডেট: ০১ মে ২০২৪ ১৫:৫৩
Share:

এসির খরচ কমাবেন কী করে? ছবি: সংগৃহীত।

গনগনে গরমে আপাতত এসিরই জয়জয়কার। এই মুহূর্তে গ্রীষ্মের হাত থেকে বাঁচার একমাত্র সহায় যেন এই একটাই যন্ত্র। শহরের বিভিন্ন বৈদ্যুতিন যন্ত্রপাতির দোকানের সামনে চোখে পড়ছে ভিড়। কেউ এসি কিনতে এসেছেন, কেউ বা শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি কবে ‘ইনস্টল’ করা হবে, তার খোঁজে এসেছেন। চার দিকে শুধুই যেন এসির জন্য হাহাকার।

Advertisement

এসি আরাম দেয় ঠিকই, কিন্তু শীতাতপ নিয়ন্ত্রণ যন্ত্রটি তো আর সব সময় চালিয়ে রাখা যায় না। আবার একটি ঘরে এসি চালালে পাশের ঘরটি যেন অগ্নিকুণ্ড হয়ে ওঠে। চার দিকে এসির ব্যবহার যত বাড়ছে, তার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে গরমের মাত্রাও। আর লোডশেডিংকেও তো ভুললে চলবে না। তখন তো এসি ছাড়াই ঘর ঠান্ডা রাখার কথা ভাবতে হবে। তা ছাড়া সারা দিন এসি চালিয়ে রাখলে মাসের শেষে আবার পকেটে টান পড়বে, তাই ভাবতে হবে সেই দিকটার কথাও।

এই গরমে যদি এসিকে বেশি মাথায় না তুলে একটু অন্য ভাবে ঘর ঠান্ডা করার কথা ভাবি, তা হলে মন্দ কী? এসির খরচও কমিয়ে কী ভাবে গরম থেকে রেহাই পাবেন, এখানে রইল তার হদিস।

Advertisement

১. বাজারে এসি আসার আগেও তো গরমের মরসুমে ভোগান্তি হত মানুষের। পরিস্থিতি এতটা খারাপ না হলেও গরমের আঁচ তো ভালই টের পাওয়া যেত। তখন কিন্তু ঘরের জানলায় খসখস ঝোলানো হত। খসখসের পর্দা কিন্তু তাপের মোক্ষম ঢাল। দুপুরের দিকে খসখসের পর্দায় একটু জল স্প্রে করে নিলেই কিন্তু দিব্যি ঠান্ডা থাকে ঘর। অনলাইনেও এই ধরনের পর্দা পেয়ে যাবেন আপনি।

২. খসখসের পর্দা পাওয়া না গেলে ভেজা চাদর কিন্তু ভাল বিকল্প হতে পারে। মোটা চাদর ভিজিয়ে নিয়ে জল ঝরিয়ে জানলার উপর ঝুলিয়ে দিতে পারেন। এতেও কিন্তু দিনের বেলা আপনার এসির প্রয়োজন তেমন হবে না। এ ছাড়া গরমের সময় হালকা রঙের পাতলা সুতির বিছানার চাদর ব্যবহার করুন। তুলো তাপ টানে। তাই তোষকের উপর একটা মাদুর বা শীতলপাটি পেতে রাখলেও বিছানার গরম অনেকটাই কমে যাবে।

৩. ‘পেডেস্টাল’ ফ্যানের কথা কিন্তু ভুললে চলবে না। ‘পেডেস্টালের’ সামনে ‘আইসবক্স’ রেখে দিন। হাওয়া ওই জলীয় বাষ্প শুষে ঘরের মধ্যে হিমেল হাওয়া এনে দেবে।

৪. সাধারণ টিউব লাইট-এ ঘর বেশি গরম হয়। সম্ভব হলে কম আলোর এলইডি ব্যবহার করুন। এতে আপনার ঘর ঠান্ডা থাকবে। দিনের বেলা খুব প্রয়োজন না হলে অযথা আলো জ্বালিয়ে রাখবেন না।

দিনের বেলা খুব প্রয়োজন না হলে অযথা আলো জ্বালিয়ে রাখবেন না। ছবি: সংগৃহীত।

৫. ঘরে গাছ রাখলেও গরমের দিনে বেশ আরাম পাওয়া যায়। জানলার ধারে সাজিয়ে রাখতে পারেন গাছগুলি।

বাড়িতে এসি থাকলে তা চলবে না, এমনটা তো হয় না। এসির খরচ বাঁচাতে যন্ত্রটি চালাতে হবে বুঝেশুনে। এসি চালানোর সময় মাথায় রাখুন কয়েকটি নিয়ম।

১. সময় মতো এসির সার্ভিসিং করান।

২. এসির ফিল্টারটি বাড়িতে প্রতি সপ্তাহে পরিষ্কার করুন।

৩. রাতে ঘুমোনোর সময় এসিটি স্লিপ মোডে রাখুন।

৪. ঘুমিয়ে পড়ার আগে আগে এসিতে টাইমার লাগাতে ভুলবেন না।

৫. এসির তাপমাত্রা খুব বেশি কমিয়ে রাখবেন না, প্রয়োজনে পাখার সঙ্গে এসি চালান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন