Cleaning Tips

গ্যাসের উপর পুরু ময়লা জমেছে? হেঁশেলের কোন জিনিসগুলি দিয়ে ঝকঝকে করে তুলবেন?

তরল কোনও সাবান দিয়ে গ্যাস পরিষ্কার না করে হেঁশেলের জিনিস দিয়ে তা করতে পারেন। রইল তেমন কয়েকটি জিনিসের সুলুক সন্ধান।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩০ জানুয়ারি ২০২৩ ১৯:১১
Share:

ব্যস্ততার কারণে রোজ রোজ গ্যাস পরিষ্কার করার সময়ও হয় না। ফলে গ্যাসের হাল ক্রমশ খারাপ হতে থাকে। ছবি: সংগৃহীত।

সবে ভাত বসিয়েছেন, মুহূর্তে ফ্যান পড়ে গ্যাসের উপর থই থই অবস্থা। মাংস কষানোর সময়ে তেল-মশলা ছিটকে এসে লাগল গ্যাসের অভেনে। প্রায় প্রতিটি রান্নার হেঁশেলের চিত্রটি ঠিক এমনই। এ দিকে ব্যস্ততার কারণে রোজ রোজ গ্যাস পরিষ্কার করার সময়ও হয় না। ফলে গ্যাসের হাল ক্রমশ খারাপ হতে থাকে। নিয়মিত গ্যাস অভেনের যত্ন নেওয়ার সময় না থাকলেও, সপ্তাহান্তে কিন্তু গ্যাসের জন্য খানিকটা সময় ব্যয় করা যেতেই পারে। ডিটারজেন্ট কিংবা তরল কোনও সাবান দিয়ে গ্যাস পরিষ্কার না করে হেঁশেলের কয়েকটি জিনিস দিয়ে করুন।

Advertisement

কী কী ব্যবহার করতে পারেন?

পেঁয়াজ

Advertisement

মাংস রাঁধতেই যে শুধু পেঁয়াজ লাগে তা নয়, ঘরোয়া কাজেও কিন্তু এর ভূমিকা অনবদ্য। গ্যাস পরিষ্কার করতে কাজে লাগাতে পারেন এই আনাজ। পেঁয়াজের কয়েকটি টুকরো সেদ্ধ করে নিন। তার পর সেই পেঁয়াজ সেদ্ধ করা জলটি গ্যাসের অভেনে ঢেলে দিয়ে স্ক্রাবার দিয়ে ঘষে নিন। কয়েক মিনিটেই উঠবে গ্যাসের দাগ।

ভিনিগার

হেঁশেলের আরও একটি প্রয়োজনীয় জিনিস হল ভিনিগার। কয়েক ফোঁটা ভিনিগার গ্যাসের উপর ছড়িয়ে দিন। কিছু ক্ষণ অপেক্ষা করুন। তার পর স্পঞ্জ দিয়ে ভাল করে ঘষে নিন। গ্যাস অভেনের দাগ উঠবে সহজেই।

গ্যাস ঝকঝকে করে তুলতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। ছবি: সংগৃহীত।

বেকিং সোডা

গ্যাস ঝকঝকে করে তুলতে ব্যবহার করতে পারেন বেকিং সোডা। বেকিং সোডার সঙ্গে লেবুর রস এবং ভিনিগার মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর সেটি দিয়ে গ্যাস পরিষ্কার করে নিন। উপকার পাবেন।

লেবু

লেবু খুবই উপকারী একটি জিনিস। রূপচর্চা থেকে রান্নায় স্বাদ বাড়ানো— সবেতেই লেবুর গুণ অপরিসীম। তবে লেবুর খোসাও কম উপকারী নয়। লেবুর রসের সঙ্গে বেকিং সোডা মিশিয়ে একটি মিশ্রণ বানিয়ে নিন। তার পর লেবুর খোসাতে ওই মিশ্রণটি মিশিয়ে গ্যাসের উপরে ভাল করে ঘষে নিন। দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন