Mixer Grinder Cleaning Tips

মশলা করে জল দিয়ে ধুয়ে রাখছেন? দীর্ঘ দিন ব্যবহার করতে ঘরোয়া উপায়ে পরিষ্কার রাখুন মিক্সি

রোজ সময় না পেলেও সপ্তাহে এক দিন অন্তত সতর্ক হয়ে মিক্সি পরিষ্কার করা জরুরি। ডিটারজেন্ট বা অন্য কিছু ব্যবহার না করে ঘরোয়া উপায়ে পরিষ্কার করতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জানুয়ারি ২০২৩ ২০:৪৩
Share:

রোজ সময় না পেলেও সপ্তাহে এক দিন অন্তত সতর্ক হয়ে মিক্সি পরিষ্কার করা জরুরি। ছবি: সংগৃহীত

রান্নার প্রয়োজনীয় মশলা তৈরি থেকে স্মুদি বানানো— নিমেষে করে ফেলতে অনেকেই ভরসা রাখেন মিক্সির উপর। এর চেয়ে কাজের জিনিস খুব কমই রয়েছে। রান্না করতে করতেই মশলা তৈরি করে নেওয়া যায়। তবে মিক্সি শুধু ব্যবহার করলেই হবে না, যন্ত্রটিকেও পরিষ্কার রাখতে হবে। তাড়াহুড়োয় অনেকেই মশলা করার পর শুধু জল দিয়ে ধুয়ে রেখে দেন। তাতে মশলা পুরোপুরি জলে ধুয়ে যায় না। মিক্সির গায়ে থেকেই যায়। সেগুলি পরে শুকিয়ে শক্ত হয়ে যায়। রোজ সময় না পেলেও সপ্তাহে এক দিন অন্তত সতর্ক হয়ে মিক্সি পরিষ্কার করা জরুরি। ডিটারজেন্ট বা অন্য কিছু ব্যবহার না করে ঘরোয়া উপায়ে পরিষ্কার করতে পারেন।

Advertisement

পাতিলেবুর খোসা

লেবুর খোসা দ্রুত ময়লা আর জীবাণু তাড়াতে পাতিলেবুর খোসার জুড়ি মেলা ভার। মিক্সি পরিষ্কার করতে লেবুর খোসা কাজে আসতে পারে। মিক্সির জারটি প্রথমে গরম জলে ধুয়ে নিন। তার পর লেবুর খোসা দিয়ে মিক্সির ভিতরটি ভাল করে ঘষে নিন। এতে শুধু মিক্সির দাগ নয়, গন্ধও চলে যাবে।

Advertisement

বেকিং সোডা

মিক্সি পরিষ্কার করার আরও একটি ঘরোয়া টোটকা হল বেকিং সোডা। গরম জলে বেকিং সোডা মিশিয়ে মিক্সির জারে ঢেলে কিছু ক্ষণ রেখে দিন। মিনিট দশেক পরে একটি ব্রাশ দিয়ে ঘষে নিন। দাগ এবং দুর্গন্ধ দুই-ই চলে যাবে।

ভিনিগার

হেঁশেলের আরও একটি উপকারী জিনিস হল ভিনিগার। বেসিন পরিষ্কার করা থেকে ট্যাপ— ভিনিগারের ব্যবহার বহুমুখী। মিক্সি পরিষ্কার করতেও ভিনিগার ব্যবহার করতে পারেন। ভিনিগার, লেবুর রস, নুন একসঙ্গে মিশিয়ে মিশ্রণটি মিক্সির মধ্যে দিয়ে ঝাঁকিয়ে নিন। তার পর কিছু ক্ষণ রেখে ধুয়ে নিন। নিমেষে মিক্সি হয়ে উঠবে চকচকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন