Home Decor Tips

নতুন সংসার পাতবেন? কম খরচে কী ভাবে সাজাবেন দু’জনের ঠিকানা?

মনের মতো করে বাড়ি বানানোর ইচ্ছা থাকলেও, সব সময় সাধ‍্য কুলোয় না। তবে একটু মাথা খাটালে কিন্তু কম বাজেটেও নতুন বাড়ির ভোল বদলে ফেলতে পারেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৮:৪৪
Share:

কম বাজেটেও নতুন বাড়ির ভোল বদলে ফেলতে পারেন। ছবি: সংগৃহীত

বাড়ি কেনার পর নতুন ঠিকানা সুন্দর করে সাজিয়ে তোলা সবচেয়ে কঠিন কাজ। বাড়ি সাজানোর পরিকল্পনা বহু দিন আগে থেকেই মনে মনে ছঁকে রাখেন অনেকেই। কিন্তু সব সময় ইচ্ছা থাকলেও সাধ‍্যে কুলায় না। তবে একটু মাথা খাটালে কিন্তু কম বাজেটেও নতুন বাড়ির ভোল বদলে ফেলতে পারেন।

Advertisement

আসবাব হোক কাঠের

নতুন বাড়ি সাজানোর প্রথম উপকরণ আসবাব। ইদানীং সোফা থেকে শোয়ার খাট, সবেতেই রয়েছে অত‍্যাধুনিকতার ছোঁয়া। তবে নিজের বাড়ি একটু অন‍্য রকম ভাবে সাজাতে চান, সে ক্ষেত্রে কাঠের আসবাব কিন্তু আদর্শ। পুরনো নকশার কাঠের আসবাব থাকলে কথাই নেই। সেগুলি পালিশ আর রং করিয়ে ব‍্যবহার করতে পারেন। ঘরের মাধুর্য বাড়বে।

Advertisement

বাড়ি সাজানোর পরিকল্পনা বহু দিন আগে থেকেই মনে মনে ছঁকে রাখেন অনেকেই। ছবি: সংগৃহীত।

ইন্ডোর প্ল‍্যান্ট রাখুন

ঘর সাজাতে নানা ধরনের ইন্ডোর প্ল‍্যান্টের ব‍্যবহারের চল অনেক দিনের। শুধুমাত্র ঘরের পরিবেশ পরিষ্কার থাকবে বলে নয়। ঘরের সৌন্দর্যও বাড়বে এতে। তবে প্রতিটি গাছ যেন আলাদা আলাদা হয়। দেখতে ভাল লাগবে।

দেওয়াল জুড়ে থাক ছবির ব‍্যবহার

বাড়িতে ঢুকে প্রথমেই চোখ যায় দেওয়ালের দিকে। দেওয়ালের রং, সাজের উপর নির্ভর করে ঘরের শোভা বাড়বে কি না। দেওয়ালের সাজই যেন বাকি ঘরগুলির সাজসজ্জার আভাস দেয়। তাই বাড়ির দেওয়াল খুব সতর্ক হয়ে সাজানো জরুরি। ওয়ালপেপার ছাড়াও ওয়াল ক্ল‍্যাডিং, টেক্সচার ওয়াল করতে পারেন। কম খরচে ঘর সেজে উঠবে নানা রঙে।

ঘর জুড়ে থাক রকমারি আলো

ঘরের ভোল বদলে দিতে পারে রঙিন আলো। তাই বাড়ির প্রতিটি ঘরে আলোর ব‍্যবহারে মনোযোগ দিন। তবে খুব চড়া কোনও আলো লাগাবেন না। চোখের আরাম হয় এমন আলো দিয়েই সাজাতে পারেন।

আয়নায় সেজে উঠুক ঘর

ঘরের সাজে একটু বদল আনতে ছোট ছোট আয়না ব‍্যবহার করতে পারেন। নানা রকম কায়দার রঙিন আয়না বসার ঘরের দেওয়ালে লাগিয়ে দিতে পারেন। স্বল্প ব‍্যয়ে কিন্তু ঘরে দারুণ সাজ হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন