Tips to Clean Kitchen Chimney

চিমনি পরিষ্কারের জন্য দোকানে দিতে হবে না, কয়েকটি টোটকা জানা থাকলে নিজেই করে নিতে পারবেন

চিমনি পরিষ্কার করা কিন্তু কম সমস্যার নয়। তবে কয়েকটি সহজ উপায় মাথায় রাখলে সহজ হবে আপনার কাজ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২৩ ১৮:১৮
Share:

চিমনি পরিষ্কার করা কিন্তু কম সমস্যার নয়। ছবি: সংগৃহীত।

হেঁশেল পরিষ্কার রাখা এমনিতে বেশ ঝক্কির কাজ। একটা দিক পরিষ্কার করতে গিয়ে, অন্য দিক নোংরা হয়ে যায়। তবু চিমনি থাকলে খানিকটা বাঁচোয়া। তেল, কালি শোষণ করে রান্নাঘর পরিষ্কার রাখে যে যন্ত্র, সেটিও তো পরিচ্ছন্ন রাখা প্রয়োজন। নয়তো ময়লা জমে অল্প দিনেই নষ্ট হয়ে যাবে। চিমনি পরিষ্কার করা কিন্তু কম সমস্যার নয়। তবে কয়েকটি সহজ উপায় মাথায় রাখলে সহজ হবে আপনার কাজ।

Advertisement

বেকিং সোডা

বেকিং সোডা যে শুধু রান্নাঘরের কাজে লাগে তা-ই নয়। গ্রিস পরিষ্কার করতেও কিন্তু এর জুড়ি মেলা ভার। একটি পাত্রে দুই চামচ বেকিং সোডা ও সামান্য জল মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। চিমনির উপরের অংশে ঘণ্টাখানেক সেই মিশ্রণটি মাখিয়ে রেখে দিন। তার পরে একটি ভিজে তোয়ালে দিয়ে মুছে নিলেই একদম নতুনের মতো ঝকঝকে হয়ে যাবে আপনার চিমনি।

Advertisement

ভিনিগার

সাদা ভিনিগার যেমন বাড়িয়ে দিতে পারে আপনার রান্নার স্বাদ, তেমনি তেল, কালি, গ্রিস পরিষ্কারেও বেশ উপযোগী। একটি ন্যাপকিন সাদা ভিনিগারে ভিজিয়ে চিমনির বাইরের অংশ অর্থাৎ, ছাদ বা কোনাগুলিতে লাগিয়ে রেখে দিন। এর পর অন্য একটি ন্যাপকিন জলে ভিজিয়ে মুছে নিলেই চকচক করবে আপনার চিমনি।

সাদা ভিনিগার তেল, কালি, গ্রিস পরিষ্কারেও বেশ উপযোগী। ছবি: সংগৃহীত।

বাসন পরিষ্কারের তরল সাবান

এই সাবান যেমন আপনার বাসনপত্র পরিষ্কার করতে কাজে লাগে, তেমনই চিমনির ফিল্টার পরিষ্কার করার জন্য বেশ ভাল। ফিল্টারটি বার করে আগে জলে ভাল করে ধুয়ে নিন। তার পরে একটি পাত্রে গরম জল নিয়ে তাতে খানিকটা লিক্যুইড ডিশ সোপ মেশান। সেই জলে কিছু ক্ষণ ফিল্টারটি ডুবিয়ে রাখুন। প্রয়োজনে একটি স্ক্রাবার দিয়ে স্ক্রাব করে নিন। তা হলেই দেখবেন নিমেষে সব তেল, কালি, গ্রিস সাফ!

কস্টিক সোডা

কস্টিক সোডা বহু দিন ধরেই তেল, কালি, গ্রিস পরিষ্কার করতে ব্যবহার করা হয়। একটি বালতিতে গরম জল নিন। তাতে খানিকটা কস্টিক সোডা মিশিয়ে একটি মিশ্রণ তৈরি করে নিন। সেটি ঘণ্টা তিনেক চিমনির উপর ছড়িয়ে রেখে দিতে হবে। এর পরে একটি ভিজে কাপড় দিয়ে মুছে নিলেই ঝকঝক করবে চিমনি। তবে খেয়াল রাখবেন, এই মিশ্রণটিতে কিন্তু ভুলেও হাত দেবেন না।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন