Home Decor

Home Decor: শীত-সন্ধ্যায় বাড়িতে অতিথিরা আসবেন? ঘরের কয়েকটি কোণ আগে গোছান

শীতের মরসুমে শুধু পোশাক নয়, ঘরদোরেও লাগুক উৎসবের রং।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ ডিসেম্বর ২০২১ ১৬:৫৩
Share:

অতিথি আপ্যায়নের ক্ষেত্রে বাড়ি-ঘর সাজিয়ে গুছিয়ে রাখাও সমানভাবে জরুরি। ছবি: সংগৃহীত

শীত কাল মানেই নানা উৎসব। আর এই উৎসবের আবহে বাড়িতে অতিথিদের আনাগোনা লেগেই আছে।আর বাড়িতে অথিতিকে ডাকা মানেই ঘর গোছানোর চেষ্টা। কিন্তু অনেকসময়ে প্রচুর পরিশ্রম করে ঘর গুছিয়েও লাভ হয় না। বাড়ি-ঘর সেই অগোছাল দেখায়। কিন্তু অতিথি আপ্যায়নের ক্ষেত্রে বাড়ি-ঘর সাজিয়ে গুছিয়ে রাখাও সমানভাবে জরুরি।

Advertisement

কী ভাবে গোছালে পরিষ্কার-পরিছন্ন দেখাবে ঘর?

বাড়িতে ঢুকেই যে জায়গাগুলি দেখতে পাওয়া যায়, যেমন রান্নাঘরের তাক, ড্রেসিং টেবিল, ফ্রিজের মাথা, এই জায়গাগুলিতে মন দিন।এ সব জায়গায় জিনিসপত্র ছড়িয়ে-ছিঁটিয়ে রাখবেন না।

Advertisement

ছবি: সংগৃহীত

ড্রেসিং টেবিলের উপরে প্রসাধন সামগ্রীগুলি সাজিয়ে না রাখলেই ভাল। পরিবর্তে ড্রেসিং টেবিলের সঙ্গে একটি ক্যাবিনেট বানিয়ে সেখানে রাখতে পারেন।

এখন শীতকাল ফলে লেপ, কাঁথা, কম্বল খাট জুড়ে ভিড় করে থাকছে। এতে ঘরের সৌন্দর্য নষ্ট হয়। তাই এই জিনিসগুলি খাটের সঙ্গে কোনও আলাদা ড্রয়ার থাকলে তাতে ঢুকিয়ে রাখতে পারেন।

বাড়ির মেঝেতে পেতে রাখা কার্পেট ও জানলা-দরজার পর্দাগুলি নিয়মিত না হলেও অন্তত সপ্তাহে একদিন করে পরিষ্কার করুন। দীর্ঘদিনের না কাচা নোংরা কার্পেট বা পর্দা অতিথিদের অস্বস্তির কারণ হতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন