Home Decor

Entrance Decor Ideas: ৫ টোটকা: প্রবেশপথের ভোল বদল করেই মন জয় করুন অতিথিদের

অন্দরসজ্জা মানে কেবল বসার ঘর কিংবা শোয়ার ঘরের ভোলবদল করলেই হল না, বাড়িতে ঢোকার পথটিও সুন্দর ভাবে সাজিয়ে রাখা অত্যন্ত জরুরি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৩ এপ্রিল ২০২২ ১৫:৫৫
Share:

একটু বুদ্ধি খরচ করলেই মনের মতো করে সাজিয়ে তুলতে পারেন আপনার ঘরের প্রবেশপথটি। ছবি: সংগৃহীত

মাঝেমধ্যেই বাড়ির অন্দরে টুকিটাকি বদল অনতে পারলে মনটা বেশ ভাল হয়ে যায়! অন্দরসজ্জা মানে কেবল বসার ঘর কিংবা শোয়ার ঘরের ভোলবদল করলেই হল না, বাড়িতে ঢোকার পথটিও সুন্দর ভাবে সাজিয়ে রাখা অত্যন্ত জরুরি। বাড়িতে ঢোকার পথ কী ভাবে সাজাচ্ছেন, তা থেকেই আপনার রুচির সঙ্গে পরিচিত হতে পারবেন অতিথি। প্রবেশদ্বারের একটা সুন্দর নেমপ্লেট দেখেই বাড়ির অন্দরের সৌন্দর্যের আঁচ পাওয়া যায়।

Advertisement

বেশির ভাগেরই এখন ফ্ল্যাটবাড়িতে থাকেন। অল্প পরিসরে প্রয়োজনের অতিরিক্ত কোনও কিছুই রাখা সম্ভব নয়। একটু বুদ্ধি খরচ করলেই মনের মতো করে সাজিয়ে তুলতে পারেন আপনার ঘরের প্রবেশপথটি।

Advertisement

কোন জিনিস সাজিয়ে তুলতে পারে ঘরের প্রবেশপথ?

বসার জায়গা: বাড়িতে ঢোকার মুখেই একটি বসার জায়গা থাকলে মন্দ হয় না। অনেক জুতো দাঁড়িয়ে পরতে বেশ অসুবিধা হয়। সে ক্ষেত্রে জুতো পরার সময়ে একটু বসার জায়গা পেলে ভালই হবে। তা ছাড়া নীচে যদি জিনিস রাখার বযবস্থা থাকে, তা হলে তো কথাই নেই। বসার জায়গার নীচে বিভিন্ন জিনিস সযত্নে রাখতেও পারবেন। তবে এটি যেন খুব বেশি চওড়া না হয়, সে দিকে নজর রাখবেন। না হলে যাওয়া-আসা করতে অসুবিধা হতে পারে।

প্রতীকী ছবি

আয়না: ঘরে ঢোকার পথে একটি সুন্দর আয়না রাখতেই পারেন। ঘরের শোভা বাড়ানোর পাশাপাশি আয়নাটি আলো প্রতিফলন করবে। তা প্রবেশপথ আরও উজ্জ্বল করে তুলবে। এ ক্ষেত্রে কাঠের ফ্রেমের আয়নায় স্প্রে রং করে তার ভোল বদলে দিতে পারেন। আপনার অন্দরের সাজ সাবেকি নাকি আধুনিক— সেই দিক বিবেচনা করেই আয়নাটি পছন্দ করুন।

ওয়াল স্টিকারের ব্যবহার: অন্দরসজ্জায় ইদানীং ওয়াল স্টিকারের ব্যাপক চল। নানা ধরনের রঙিন স্টিকার আপনার ঘরে ঢোকার পথটি আকর্ষণীয় করে তুলবে। অনলাইনে একাধিক থিমের ওয়াল স্টিকার কিনতে পাওয়া যায়। আপনার ঘরের সাজের সঙ্গে মানানসই হবে এমন একটি থিম নির্বাচন করে লাগিয়ে ফেলুন আপনার প্রবেশ পথের পাশের দেওয়ালে। চিন্তা নেই, এই স্টিকারগুলি লাগালে দেওয়ালের কোনও ক্ষতি হয় না।

গাছ: ঘরে ঢোকার পথে গাছ রাখলে দেখতে বেশ ভাল লাগে। অন্দরের সোন্দর্য দ্বিগুণ করে দিতে বাহারি গাছের জুড়ি মেলা ভার। এমন গাছ কিনে আনুন যার পরিচর্যা কম করতে হয়, অথচ দেখতেও সুন্দর লাগে। এ ক্ষেত্রে পাতাবাহার ও হোয়াইট লিলি থাকতে পারে আপনার পছন্দের তালিকায়।

আলো: প্রবেশপথে আলোর অভাব হলে চলবে না। কেউ আপনার বাড়িতে এলে প্রবেশ পথটি তাঁর সবের আগে চোখে পড়ে। তাই এই জায়গায় পর্যাপ্ত আলো লাগাতে হবে। আপনি এত সুন্দর করে যে স্থানটি সাজালেন, তা লোককে দেখাতে হবে তো। রকমারি আলোর কায়দায় প্রবেশপথের ভোল বদলে যেতে পারে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন