Summer Indoor Plants: কোন কোন গাছ বাড়িতে রাখলে ঠান্ডা থাকবে ঘর

ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, সঠিক গাছপালা প্রায় ১০ ডিগ্রি সেন্টিগ্রেড পর্যন্ত তাপমাত্রা কমাতে পারে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১৪:০৯
Share:

ঘরে লাগানো গাছে হার মানাবে এসিও ছবি: সংগৃহীত

গরম পড়লেই ঘর ঠান্ডা রাখার জন্য আমরা সাধারণত এসির কথা চিন্তা করি। অথচ জানেন কি উষ্ণ আবহাওয়ায় ঘরের ভিতর কিছু গাছ লাগালেও কমে যেতে পারে ঘরের উষ্ণতা? গৃহমধ্যস্থ গাছপালা যে শুধু প্রাকৃতিক প্রক্রিয়ার মধ্যে দিয়ে ঘরকে ঠান্ডা রাখে তা-ই নয়। এই ধরনের গাছপালা ঘরের বাতাসে আর্দ্রতা যোগ করতেও সহায়তা করে। ভারমন্ট বিশ্ববিদ্যালয়ের একটি গবেষণা বলছে, সঠিক গাছপালা প্রায় ১০ ডিগ্রি সেলসিয়াস পর্যন্ত তাপমাত্রা কমাতে পারে।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

১। অ্যালো ভেরা

অ্যালো ভেরা বা ঘৃতকুমারী অতি পরিচিত একটি উদ্ভিদ। অসংখ্য ঔষধি উপকারিতার পাশাপাশি এই উদ্ভিদটি বাতাস থেকে বিষাক্ত পদার্থ শোষণ করতেও সহায়তা করে। পাশাপাশি তাপ ও অক্সিজেনের মাত্রা নিয়ন্ত্রণে রাখতেও এর জুড়ি মেলা ভার।

Advertisement

২। ছোট রবার গাছ

রবার গাছ পরিবেশ থেকে প্রচুর পরিমাণে কার্বন ডাই অক্সাইড শোষণ করে। অতিরিক্ত কার্বন ডাই অক্সাইড দীর্ঘ ক্ষণ তাপ ধরে রাখতে সক্ষম, ফলে ঘরে কার্বন ডাই অক্সাইডের পরিমাণ বেড়ে গেলে ঘর দ্রুত গরম হয়ে যায়। কাজেই ঘরের অক্সিজেন এবং উষ্ণতার মাত্রা বজায় রাখতে এই গাছ দারুন কার্যকর।

৩। মানি প্ল্যান্ট

বিশেষজ্ঞদের মতে, বাতাস বিশুদ্ধ করতে মানি প্ল্যান্ট খুবই কার্যকর। গোল্ডেন পোথোস বা মানি প্ল্যান্ট বাতাস থেকে একাধিক বিষাক্ত পদার্থ দূর করতে পারে। অনেকেই আবার এই গাছটিকে সৌভাগ্যের প্রতীক বলেও মনে করেন। বিশুদ্ধ বাতাস সব সময়ই বেশি ঠান্ডা।

৪। এরিকা পাম

বাড়িতে জায়গার অভাব না থাকলে বসার ঘরে রাখতেই পারেন এরিকা পাম। এটি তাল গাছের তুতো ভাই। অরেকা পাম এক দিকে ঘর ঠান্ডা রাখে, আবার দেখতেও ভাল লাগে। শুধু বাড়ি নয়, এই গাছটি হোটেল, অফিস এবং অন্যান্য উন্মুক্ত স্থানে সাজাতেও ব্যবহৃত হয় এই গাছ।

৫। স্নেক প্ল্যান্ট

এখন অনেকই বাড়িতে ছোট্ট টবে স্নেক প্ল্যান্ট লাগান। এই উদ্ভিদটিও ঘরের তাপমাত্রা কমাতে সাহায্য করতে পারে। এই উদ্ভিদটি অক্সিজেনের মাত্রা বৃদ্ধি করে। শয়নকক্ষ বা বসার জায়গাতে রাখার জন্য এই গাছটি বেশ মানানসই।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন