Optical Illusion

Optical Illusion: বিড়াল না হরিণ কী দেখছেন ছবিতে? তার উপর নির্ভর করবে আপনি কেমন মানুষ

কোনও মানুষ কোন পশুর মুখ দেখতে পাচ্ছেন এই ছবি দেখে, তা নাকি বলে দেবে সংশ্লিষ্ট ব্যক্তির মস্তিষ্কের কোন অংশ বেশি সচল।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ এপ্রিল ২০২২ ১৩:৪১
Share:

ছবি না কি শুধুই দৃষ্টিভ্রম?

কয়েকদিন ধরেই নেটমাধ্যমে ঘুরছে বিচিত্র একটি ছবি। সাদা কালো এই ছবিতে নাকি লুকিয়ে রয়েছে দু’টি পশুর মুখ। বিড়াল ও আমেরিকার মুজ প্রজাতির হরিণ। আর এই ছবিতে কোনও মানুষ কোনও পশুর মুখ দেখতে পাচ্ছেন তা নাকি বলে দেবে সংশ্লিষ্ট ব্যক্তির মস্তিষ্কের কোন অংশ বেশি সচল।

Advertisement

প্রতীকী ছবি। ছবি: সংগৃহীত

টম হিকস নামক এক ব্যক্তি এই ছবিটি প্রকাশ করেছেন টুইটারে। তাঁর দাবি এই ছবিতে কোনও ব্যক্তি বিড়াল না হরিণ কোনটির মুখ দেখতে পাবেন তা দেখে বোঝা যাবে মস্তিষ্কের বাঁ দিক না ডান দিক, কোনটি বেশি সচল ওই ব্যক্তির। তবে কোনও পশুর মুখ দেখতে হলে ছবিটি দেখতে হবে একটু দূর থেকে। কোনও অংশ বড় করলে বা আংশিক ভাবে দেখলে বোঝা যাবে না কিছুই।

টমের দাবি, এটি আসলে এক ধরনের দৃষ্টিভ্রম ছাড়া কিছুই নয়। কারণ বিড়াল বা হরিণ কোনও কিছুরই আলাদা করে দেওয়া নেই এতে। পাশাপাশি কোন পশু দেখা গেলে কেন মস্তিষ্কের কোনও দিক বেশি সচল বলে প্রমাণিত হয় তা-ও নিশ্চিত করে বলতে পারেননি কেউ। তবে যাঁরা ছবিটি দেখেছেন তাঁদের অনেকেই যেমন পশুর মুখ দেখতে পেয়েছেন, তেমনই কেউ কেউ খুঁজে পাননি কিছুই। সাধারণত বাঁ দিক বেশি সচল হলে মানুষ বেশি যুক্তিবাদী ও হিসেবি হয় বলে মনে করেন কেউ কেউ, অপর দিকে ডান দিক বেশি সক্রিয় হলে সৃজনশীলতা বেশি থাকে বলে মনে করা হয়।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন