Cleaning Tips

Cleaning Tips: তেলের আচার খেতে গিয়ে প্রিয় জামায় পড়ে গেল? কী ভাবে পরিষ্কার করলে উধাও হবে দাগ

অনেক সময়ই আচার খেতে গিয়ে আমাদের পছন্দের পোশাকে তেলের দাগ লেগে যায়। ঘরোয়া কয়েকটি উপায়েই সেই দাগ তোলা সম্ভব।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ অক্টোবর ২০২১ ১২:৪৪
Share:

প্রতীকী ছবি।

ঝাল ঝাল তেলের আচার? কিংবা লঙ্কার? দেখলেই জিভে জল চলে আসে। কিন্তু তাড়াহুড়ো করে খেতে গিয়েই যত বিপত্তি। আঙুলের ফাঁক দিয়ে চলকে কয়েক ফোঁটা আচারের তেল পড়ল প্রিয় কুর্তায়। ব্যাস মন খারাপ! কিন্তু তার মানেই কি পছন্দের পোশাকের দফারফা? একেবারেই নয়, ঘরোয়া কয়েকটি উপায়েই জামা থেকে তেলের দাগ তোলা সম্ভব।

Advertisement

কী ভাবে জামা থেকে তেলের দাগ তুলবেন?

১) জামাটির দাগ লাগা অংশে আঙুল দিয়ে সামান্য তরল সাবান মাখিয়ে নিন। তারপর একটি বাটিতে জল নিন। ওই জলে জামাটির দাগ লাগা অংশ ডুবিয়ে ডুবিয়ে ধুয়ে নিন। আবারও ওই জায়গায় আঙুল দিয়ে সাবান মাখান। একই ভাবে বাটিতে ধুয়ে নিন। এভাবে বার দুয়েক করলেই দাগ উঠে যাবে।

Advertisement

প্রতীকী ছবি।

২) দাগ পুরোপুরি উঠে গেলে পুরো জামাটিই ভাল করে এমনি জলে ধুয়ে শুকোতে দিন। তবে দাগ না উঠলে পুরো জামা কাচবেন না। কারণ তেলের দাগটা পাকাপাকি ভাবে পোশাকের রঙে বসে যেতে পারে।

৩) যদি দাগ সহজে না উঠতে চায়, তাহলে ওই দাগ লাগা জায়গায় আবার কিছুটা তরল সাবান মাখান। তার উপর সামান্য হাইড্রোজেন পেরোক্সাইড ও বেকিং সোডা মাখিয়ে নিন। তারপর একটি পুরনো দাঁত মাজার ব্রাশ দিয়ে দাগ লাগা জায়গাটি ঘষতে থাকুন। এই ভাবে ঘষলে ধীরে ধীরে দাগ উঠে যাবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন